You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক মো. নাজিমউদ্দিন

মো. নাজিমউদ্দিন, বীর প্রতীক (জন্ম ১৯৪০) অনারারি ক্যাপ্টেন ও মুক্তিযুদ্ধের একজন অকুতোভয় সৈনিক। ১৯৪০ সালে কিশোরগঞ্জ জেলার অন্তর্গত কুলিয়ারচর উপজেলার কাপাসটিয়া ইউনিয়নের চৌহদ্দি গ্রামে তাঁর জন্ম। তাঁর পিতা আরব আলী মিয়া।
মো. নাজিমউদ্দিন পাকিস্তান সেনাবাহিনীর ৪র্থ বেঙ্গল রেজিমেন্টে নিয়োজিত ছিলেন। এক পর্যায়ে তিনি অনারারি ক্যাপ্টেন পদে উন্নীত হন। মুক্তিযুদ্ধের প্রাক্কালে তাঁকে ৮ম বেঙ্গল রেজিমেন্টে নিযুক্ত করা হয়। কিন্তু একদিন পর পাকিকস্তানি হানাদার বাহিনী বাঙালি সৈনিক ও নিরস্ত্র জনতার ওপর আক্রমণে ঝাঁপিয়ে পড়লে তিনি পালিয়ে কুমিল্লায় যান। সেখানে ৪র্থ বেঙ্গল রেজিমেন্টের সঙ্গে মুক্তিযুদ্ধে যোগ দেন। আশুগঞ্জ যুদ্ধে তিনি বীরত্বের সঙ্গে লড়াই করেন। এরপর তিনি তেলিয়াপাড়ায় যান। ছাত্র-যুবকদের সামরিক প্রশিক্ষণ দেয়ার কাজে নিজেকে নিয়োজিত করেন। পুনরায় তাঁকে ৮ম বেঙ্গল রেজিমেন্টের সঙ্গে যুক্ত করা হয় এবং তেলঢালায় গিয়ে তিনি ‘জেড’ ফোর্সে যোগ দেন। তাঁকে ইয়ুথ কোম্পানির কমান্ডার নিয়োগ করা হয়। তিনি প্রশিক্ষণ দিয়ে নতুন সৈনিকদের যুদ্ধের উপযোগী করে গড়ে তোলেন। তিনি সিলেটের কমলগঞ্জে শক্তিশালী পাকিস্তানি ঘাঁটি আক্রমণে অংশ নেন। কমলগঞ্জ যুদ্ধে তিনি ৬ জন পাকসেনাকে বন্দি করেন।
মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক তাঁকে ‘বীর প্রতীক’ খেতাবে ভূষিত করা হয়। তিনি ২ কন্যার জনক। তাঁর স্ত্রীর নাম মোছা. জাবেদা বেগম। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৮ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!