You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম মো. নূরুল ইসলাম

মো. নূরুল ইসলাম, বীর বিক্রম (১৯৩৯-১৯৭১) সিপাহি ও শহীদ বীর মুক্তিযোদ্ধা। ১৯৩৯ সালে মাদারীপুর জেলার কালকিনি উপজেলাস্থ খাশেরহাট ইউনিয়নের অন্তর্গত দক্ষিণ বাঁশবাড়িয়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তাঁর মাতা জহুরা বেগম এবং পিতা লাল মিয়া সিকদার।
নূরুল ইসলাম ইপিআর বাহিনীতে চাকরি করতেন। মুক্তিযুদ্ধের প্রাক্কালে তিনি পিলখানায় (ইপিআর-এর সদর দপ্তর) সিপাহি হিসেবে কর্মরত ছিলেন। ৭১-এর ২৫শে মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী এদেশে বর্বরোচিত গণহত্যা ও ধ্বংসযজ্ঞ শুরু এবং পিলখানাসহ বিভিন্ন স্থানে বাঙালি সামরিক ও আধা-সামরিক বাহিনীর সদস্যদের ওপর আক্রমণ পরিচালনা করলে তিনি কৌশলে তাঁর কর্মস্থল থেকে পালিয়ে এসে মুক্তিযুদ্ধে যোগ দেন। নূরুল ইসলাম ৯ নম্বর সেক্টরে মেজর এম এ জলিলের অধীনে যুদ্ধ করেন। পাকবাহিনীর যাতায়াতে প্রতিবন্ধকতা সৃষ্টির লক্ষ্যে ২৪শে সেপ্টেম্বর তিনি ঢাকা- বরিশাল মহাসড়কের ওপর অবস্থিত গোপালপুর ব্রিজটি ধ্বংস করেন। এ-সময় বরিশাল থেকে আগত একদল পাকবাহিনীর অতর্কিত আক্রমণে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই তিনি শহীদ হন।
মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদান ও আত্মোৎসর্গ করায় বাংলাদেশ সরকার কর্তৃক নূরুল ইসলাম-কে ‘বীর বিক্রম’ (মরণোত্তর) খেতাবে ভূষিত করা হয়। তিনি ১ কন্যা ও ১ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম গোলাপজান বিবি। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৮ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!