You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম মো. খালেদ সাইফুদ্দিন

মো. খালেদ সাইফুদ্দিন, বীর বিক্রম (১৯৫২-১৯৭১) ছাত্র ও শহীদ বীর মুক্তিযোদ্ধা। তিনি ১৯৫২ সালের ২৫শে জানুয়ারি কুষ্টিয়ার মিরপুর উপজেলার পোড়াদহের কাটদহ গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর মাতার নাম রমেলা খাতুন এবং পিতার নাম মহিউদ্দিন আহমেদ।
বঙ্গবন্ধুর স্বাধীনতা সংগ্রামের আহ্বানে উদ্বুদ্ধ হয়ে মো. খালেদ সাইফুদ্দিন ১৯শে এপ্রিল মুক্তিযুদ্ধে যোগ দেন। তিনি ভারতের চাকুলিয়ায় সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে ৮ নম্বর সেক্টরে অন্তর্ভুক্ত হয়ে প্রথমে মেজর আবু ওসমান চৌধুরী এবং পরে মেজর এম এ মঞ্জুরের কমান্ডে যুদ্ধ করেন। মো. খালেদ সাইফুদ্দিন পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসরদের বিরুদ্ধে বৃহত্তর কুষ্টিয়া জেলা, মিরপুর, গাংনী, আলমডাঙ্গা ও দামুরহুদার বিভিন্ন স্থানে গেরিলা হামলা ও সম্মুখ যুদ্ধে বীরত্ব ও সাহসিকতার পরিচয় দেন। ৫ই আগস্ট চুয়াডাঙ্গা জেলার দামুরহুদা থানার রতনপুরে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে এক সম্মুখ যুদ্ধে বীর মুক্তিযোদ্ধা শহীদ হন।
মহান স্বাধীনতা যুদ্ধে বীরত্বের সঙ্গে লড়াই করে জীবন উৎসর্গের মতো সর্বোচ্চ ত্যাগ করায় বাংলাদেশ সরকার কর্তৃক মুক্তিযোদ্ধা মো. খালেদ সাইফুদ্দিন-কে ‘বীর বিক্রম’ (মরণোত্তর) খেতাবে ভূষিত করা হয়। তিনি ছিলেন অবিবাহিত। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৮ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!