You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম মো. ছানাউল্লাহ

মো. ছানাউল্লাহ, বীর বিক্রম (১৯৪০-১৯৭১) সিপাহি ও শহীদ বীর মুক্তিযোদ্ধা। তিনি ১৯৪০ সালে লক্ষ্মীপুর জেলার গঙ্গাপুরের হোরার বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মো. সোলায়মান এবং মাতার নাম সাদিয়া খাতুন।
মো. ছানাউল্লাহ পাকিস্তান সেনাবাহিনীতে চাকরি করতেন। ১৯৭১ সালে তিনি ৩য় বেঙ্গল রেজিমেন্টের একজন সৈনিক হিসেবে সৈয়দপুর সেনানিবাসে কর্মরত ছিলেন। ২৫শে মার্চের কালরাতে নিরস্ত্র বাঙালিদের ওপর পাকিস্তানি বাহিনীর নির্মম হত্যাযজ্ঞ ছানাউল্লাহকে মুক্তিযুদ্ধে যেতে উদ্বুদ্ধ করে। ৩০শে মার্চ আকস্মিকভাবে সৈয়দপুর সেনানিবাসে বাঙালি সেনাসদস্যদের ওপর পাকিস্তানি সৈন্যরা আক্রমণ করে। বাঙালি সেনারা তখন ক্যাপ্টেন আনোয়ারের নেতৃত্বে সেনানিবাসের কোঁত ভেঙ্গে অস্ত্রশস্ত্র নিয়ে প্রতিরোধের চেষ্টা করেন। সারারাত সেনানিবাসের ভেতরে দুপক্ষের মধ্যে যুদ্ধ চলে। এতে অনেক হতাহতের ঘটনা ঘটে। ভোরের দিকে প্রতিরোধযোদ্ধাদের অনেকে সেনানিবাসের বাইরে এসে নিরাপদ স্থানে অবস্থান নিতে সক্ষম হন। কিন্তু মো. ছানাউল্লাহ লড়াই চালিয়ে যান। এক সময় শত্রুর নিক্ষিপ্ত গোলার আঘাতে তিনি শহীদ হন।
মহান মুক্তিযুদ্ধে সিপাহী মো. ছানাউল্লাহর অসামান্য সাহস, আত্মোৎসর্গ ও বীরত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাঁকে ‘বীর বিক্রম’ (মরণোত্তর) খেতাবে ভূষিত করে। তাঁর স্ত্রীর নাম ফাতেমা বেগম। এ দম্পতি ৫ কন্যা ও ২ পুত্রের জনক-জননী। [শেখ সাইয়েদুল ইসলাম]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৮ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!