You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক মো. আব্দুল কুদ্দুস

মো. আব্দুল কুদ্দুস, বীর প্রতীক (১৯৩১-২০০২) রেসালাদার ও একজন বীর মুক্তিযোদ্ধা। তিনি ১৯৩১ সালে নারায়ণগঞ্জ জেলার অন্তর্গত বন্দর উপজেলার ঢাকেশ্বরী কটন মিলের লক্ষণখোলায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ইয়াদ আলী বেপারী এবং মাতার নাম মহিতুন নেছা।
মো. আব্দুল কুদ্দুস ১৯৫৭ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। চট্টগ্রাম ইবিআরসি থেকে প্রশিক্ষণ সম্পন্ন করেন। এরপর ৩য় বেঙ্গল রেজিমেন্টে নিয়োগ পান। তিনি ১৯৬৫ সালে পাক- ভারত যুদ্ধে অংশগ্রহণ করেন। ৭১ সালে তিনি সৈয়দপুর ক্যান্টনমেন্টে ৩য় বেঙ্গল রেজিমেন্টে রেসালাদার পদে কর্মরত ছিলেন। ৩১শে মার্চ গভীর রাতে পাকিস্তানি বাহিনী তাঁদের ওপর অতর্কিতে আক্রমণ করলে উভয় পক্ষের মধ্যে প্রচণ্ড যুদ্ধ হয়। সকালে তিনি অন্যান্য বাঙালি সৈনিকদের সঙ্গে ক্যান্টনমেন্ট ত্যাগ করে প্রথমে ফুলবাড়ি ও পরবর্তীতে হিলি সীমান্তে অবস্থান নেন। ১৯শে এপ্রিল পাঁচবিবি-হিলি রোডে পাকবাহিনীর বিরুদ্ধে বীরত্বের সঙ্গে লড়াই করেন।
মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক তাঁকে ‘বীর প্রতীক’ খেতাবে ভূষিত করা হয়। তিনি ১ কন্যা ও ৬ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম গোলেসা বেগম। ২০০২ সালের ৫ই নভেম্বর তিনি মৃত্যুবরণ করেন। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৮ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!