You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম মো. আব্দুস শুকুর

মো. আব্দুস শুকুর, বীর বিক্রম (জন্ম ১৯৫১) মুক্তিযুদ্ধের একজন বীর সৈনিক। তিনি রংপুর জেলার কামালকাছনায় ১৯৩১ সালের ৫ই মে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মো. আনোয়ার আলী এবং মাতা আমেনা বেগম। তিনি কলকাতা থেকে ম্যাট্রিকুলেশন এবং রংপুর থেকে প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে ইন্টারমিডিয়েট পাস করেন।
আব্দুস শুকুর ১৯৫১ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। চট্টগ্রাম ইবিআরসি থেকে সামরিক প্রশিক্ষণ গ্রহণের পর তাঁকে তৃতীয় বেঙ্গল রেজিমেন্টে পোস্টিং দেয়া হয়। ১৯৬৫ সালে তিনি পাক-ভারত যুদ্ধে ইস্টার্ন কমান্ডের অধীনে যুদ্ধ করেন। মো. আব্দুস শুকুর ১৯৭১ সালে তিনি সুবেদার পদমর্যাদায় কোম্পানি কমান্ডার হিসেবে হিলি অঞ্চলে কর্মরত ছিলেন। ২৫শে মার্চ পাকবাহিনী গণহত্যা শুরু করলে ২৭শে মার্চ আব্দুস শুকুর তাঁর কোম্পানির পাঞ্জাবি সৈন্যদের ওপর আক্রমণ চালালে ৫১ জন সৈন্য নিহত হয়। ৩০শে মার্চ তিনি ফুলবাড়িতে পাকবাহিনীর ২৫ এফএফ ও ১৬ ফিল্ড আর্টিলারি রেজিমেন্টের ওপর এম্বুশ করলে ৫০ জন পাকসেনা নিহত ও ৬০ জন আহত হয় এবং পাকবাহিনীর এক ট্রাক অ্যামুনেশনসহ প্রচুর অস্ত্রশস্ত্র তাঁর হস্তগত হয়। ২১শে এপ্রিল পাকবাহিনী তাঁদের অবস্থানে আক্রমণ করে। তিনদিন প্রচণ্ড যুদ্ধের পর কৌশলগত কারণে তিনি পিছু হটে ভারতের কামারপাড়া এলাকায় গিয়ে ক্যাম্প স্থাপন করেন। এ-সময় তিনি সম্মুখ যুদ্ধের কৌশল পরিবর্তন করে হিলি ও জয়পুরহাট এলাকায় রেইড, এম্বুশ ও গেরিলা পদ্ধতিতে যুদ্ধ করে সফল হন।
আব্দুস শুকুর ৩০০ সৈন্যসহ মেঘালয়ে মেজর শাফায়াত জামিলের কমান্ডে তৃতীয় বেঙ্গল রেজিমেন্টে যোগ দেন। পরবর্তীতে ‘জেড’ ফোর্সের সঙ্গে যুক্ত হয়ে তিনি সম্মুখ যুদ্ধে অংশ নেন। তিনি ১১ নং সেক্টরের অধীন কোদালকাঠি ও ধানুয়া কামালপুর যুদ্ধে বীরত্বের সঙ্গে লড়াই করেন। তিনি ৭ই নভেম্বর টেংরাটিলা, ১০ই নভেম্বর দোয়ারাবাজার, ১৭ই নভেম্বর লক্ষ্মীবাজার ও ২৫শে নভেম্বর পাকবাহিনীর ছাতক সিমেন্ট ফ্যাক্টরি ক্যাম্প দখল করেন। এরপর তিনি ছাতক শহর দখলে নেন। পরবর্তীতে তিনি মেজর শওকত আলীর নেতৃত্বে যুদ্ধ করে প্রশংসিত হন। মুক্তিযুদ্ধে তাঁর বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁকে ‘বীর বিক্রম’ খেতাবে ভূষিত করা হয়।
আব্দুস শুকুর ২ কন্যা ও ৩ পুত্র সন্তানের জনক। বর্তমানে তিনি ঢাকার আজিমপুরে বসবাস করছেন। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৮ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!