You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম মো. আবুল কাসেম

মো. আবুল কাসেম, বীর বিক্রম (১৯৩৩-১৯৭১) নায়েক ও শহীদ বীর মুক্তিযোদ্ধা। তাঁর জন্ম ১৯৩৩ সালে পিরোজপুর জেলার অন্তর্গত ভান্ডারিয়া উপজেলার রাধানগর গ্রামে। তাঁর মাতা মনিকা বিবি এবং পিতা আ. ছোমেদ হাওলাদার।
মো. আবুল কাসেম ইপিআর বাহিনীর সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধের প্রাক্কালে তিনি এ বাহিনীতে নায়েক হিসেবে কর্মরত ছিলেন। ২৫শে মার্চ পাকহানাদার বাহিনী নিরস্ত্র বাঙালিদের ওপর গণহত্যায় মেতে উঠলে দেশের মানুষকে রক্ষার তাগিদে ২৬শে মার্চ কর্মস্থল ত্যাগ করে মো. আবুল কাসেম সরাসরি প্রতিরোধ যুদ্ধে অংশগ্রহণ করেন। ৮ নম্বর সেক্টরের অধীনে সাব-সেক্টর কমান্ডার ক্যাপ্টেন গিয়াস উদ্দিন আহমেদের কমান্ডে তিনি যুদ্ধ করেন। আবুল কাসেম রাজশাহী, হাকিমপুর, বাগডাঙ্গা, চাঁপাইনবাবগঞ্জ, গোদাগাড়ি, প্রেমতলী, নাটোর ও আব্দুল্লাপুরসহ বিভিন্ন স্থানে পাকহানাদার বাহিনীর বিরুদ্ধে বহু সম্মুখ যুদ্ধে অংশ নেন এবং সাহসিকতার স্বাক্ষর রাখেন। ২১শে নভেম্বর রাজশাহীর গোদাগাড়ি থানার হাকিমপুরে এক সম্মুখ যুদ্ধে শহীদ হন মুক্তিযুদ্ধের এ অকুতোভয় সৈনিক।
মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান ও জীবন বিসর্জন দেয়ায় বাংলাদেশ সরকার কর্তৃক নায়েক মো. আবুল কাসেম- কে ‘বীর বিক্রম’ (মরণোত্তর) খেতাবে ভূষিত করা হয়। তিনি ২ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম রিজিয়া বেগম। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৮ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!