You dont have javascript enabled! Please enable it!

মুরংপাড়া যুদ্ধ (নাইক্ষ্যংছড়ি, বান্দরবান)

মুরংপাড়া যুদ্ধ (নাইক্ষ্যংছড়ি, বান্দরবান) সংঘটিত হয় ২৫শে নভেম্বর। এতে পাকবাহিনীর ৮ সদস্য নিহত ও ৯ জন আহত হয়। যুদ্ধে মুক্তিযোদ্ধারা জয়লাভ করেন।
মুক্তিযুদ্ধে মুরংপাড়ার যুদ্ধ একটি ঐতিহাসিক ও স্মরণীয় ঘটনা। বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের দুর্গম দোছড়ি-কামিরছড়া এলাকার মুরংপাড়ায় ২৫শে নভেম্বর মুক্তিযোদ্ধাদের সঙ্গে পাকসেনাদের এ-যুদ্ধ হয়। মুক্তিবাহিনীর বীর মুক্তিযোদ্ধারা লাবে মুরং-এর নেতৃত্বে এখানে তুমুল যুদ্ধে লিপ্ত হন।
মুরংপাড়ায় মুক্তিবাহিনীর একটি প্রশিক্ষণ ক্যাম্প ছিল। পাকবাহিনী এ ক্যাম্প আক্রমণে উদ্যোগী হয়। ফলে মুক্তিযোদ্ধা ও পাকবাহিনীর মধ্যে যুদ্ধ বাঁধে। ৬ ঘণ্টা ব্যাপী যুদ্ধ চলে। লাব্রে মুরং অপরিসীম বীরত্বের সঙ্গে যুদ্ধ করেন। যুদ্ধে পাকবাহিনীর ৮ সদস্য নিহত ও ৯ জন আহত হয়। শত্রুর সঙ্গে সম্মুখ যুদ্ধে লড়তে গিয়ে লাবে মুরং শাহাদাৎ বরণ করেন। শহীদ লাব্রে মুরং-এর বাড়িঘর ও বসতভিটায় হানাদার বাহিনী অগ্নিসংযোগ করে। যুদ্ধে নাইক্ষ্যংছড়ি, বাইশারী, ঘুমধুম ও উখিয়ার মুক্তিযোদ্ধাগণ অংশগ্রহণ করেন। পাকবাহিনী প্রচণ্ডভাবে পর্যুদস্ত হয়। তারা মনোবল হারিয়ে ফেলে এবং ক্রমাগত পিছু হটতে থাকে। এ যুদ্ধে বিজয়ী মুক্তিযোদ্ধারা পরবর্তীতে আরো সাহস ও শক্তি সঞ্চয় করে একের পর এক অপারেশন পরিচালনা করতে থাকেন। মুরংপাড়ার যুদ্ধ নাইক্ষ্যংছড়ি-উখিয়া-রামু অঞ্চলকে হানাদারমুক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। [অনির্বাণ বড়ুয়া]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৮ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!