You dont have javascript enabled! Please enable it!

মীর গাউস বক্‌স বিজেঞ্জো (১৯১৭-১৯৮৯)

মীর গাউস বক্‌স বিজেঞ্জো (১৯১৭-১৯৮৯) পাকিস্তানের রাজনীতিবিদ। তিনি ১৯১৭ সালের ডিসেম্বর মাসে অবিভক্ত ভারতের (বর্তমান পাকিস্তানের) বালুচিস্তানের খুঁজদার জেলার নাল তহশিলে জন্মগ্রহণ করেন। তিনি কোয়েটার সরকারি সান্দেমান উচ্চ বিদ্যালয়, করাচির সিন্ধু মাদ্রাসাতুল ইসলাম বিশ্ববিদ্যালয় আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন। ১৯৩৮ সালে তিনি বালুচ বুদ্ধিজীবীদের সমন্বয়ে করাচিতে গঠিত বালুচ লীগে যোগদান করেন। পরবর্তীতে তিনি কালাট স্টেট ন্যাশনাল পার্টি (কেএসএনপি)-তে যোগদান করেন। পাকিস্তান প্রতিষ্ঠার অব্যবহিত পূর্বে তিনি মুসলিম লীগে যোগদান করেন। দলের বেশ কয়েকজন নেতাসহ ১৯৫৫ সালে তিনি উস্তমান গাল (দ্যা পিপলস্ পার্টি) গঠন করেন। ১৯৫৭ সালে প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে তিনি ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)-তে যোগদান করেন। ১৯৭০ সালের নির্বাচনে ন্যাশনাল আওয়ামী পার্টি থেকে নির্বাচিত হন। ১৯৭২-৭৩ সময়কালে তিনি বালুচিস্তানের গভর্নর ছিলেন। ১৯৮৯ সালের ১১ই আগস্ট তিনি মৃত্যুবরণ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে মীর গাউস ন্যাপের সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ঘনিষ্ঠ সুহৃদ ছিলেন। ১৯৭১ সালের মার্চ মাসে তিনি ও খান আবদুল ওয়ালী খান ঢাকায় এসে বঙ্গবন্ধুর সঙ্গে দীর্ঘ আলোচনা করেন এবং নির্বাচিত জনপ্রতিনিধির কাছে ক্ষমতা হস্তান্তরের জন্য জেনারেল ইয়াহিয়ার প্রতি আহ্বান জানান। তাঁর নেতৃত্বে ন্যাপ বাংলাদেশের গণহত্যার বিষয়ে পশ্চিম পাকিস্তানের জনগণকে অবহিতকরণের প্রচেষ্টা অব্যাহত রাখে। পাকিস্তানি হয়েও তিনি বাংলাদেশের স্বাধীনতার পক্ষে সাহসী ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭১ সালে সংঘটিত নৃশংসতার জন্য বাংলাদেশের জনগণের কাছে পাকিস্তানের ক্ষমা প্রার্থনার তিনি দৃঢ় সমর্থক ছিলেন।
মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২৪শে মার্চ ২০১৩ মীর গাউস বক্স বিজেঞ্জো-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা (মরণোত্তর) প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৮ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!