You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তানের রাজনীতিবিদ মালিক গোলাম জিলানী

মালিক গোলাম জিলানী পাকিস্তানের রাজনীতিবিদ। তিনি পাকিস্তানের একজন বিশিষ্ট আইনজীবী ও সরকারি চাকরিজীবী ছিলেন। অবসর গ্রহণের পর তিনি রাজনীতিতে যোগদান করেন এবং প্রভাবশালী রাজনীতিক হিসেবে পরিচিতি পান। সামরিক একনায়কত্বের বিরোধিতার জন্য জীবনের বহু বছর তাঁকে কারাগারে আটক ও গৃহবন্দি থাকতে হয়।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে মালিক গোলাম জিলানী পশ্চিম পাকিস্তান আওয়ামী লীগের সহ-সভাপতি ছিলেন। ৭১-এর ২৬শে মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধুর গ্রেফতার হওয়ার পর তিনি জেনারেল ইয়াহিয়া খানকে একটি খোলা চিঠি লিখে বঙ্গবন্ধুকে মুক্তি প্রদানের জোর দাবি জানান। তাঁর চিঠি ব্যাপকভাবে প্রচারিত হয়। ঐ চিঠিতে তিনি পূর্ব পাকিস্তানের বিভক্তির পূর্বাভাস দিয়েছিলেন এবং পাকিস্তানি সামরিক জান্তার পরিকল্পিত সামরিক অপারেশনের নিন্দা করেন। এ কারণে ১৯৭১ সালের ২২শে ডিসেম্বর তাঁকে গ্রেফতার করা হয়। পাকিস্তানি হয়েও তিনি বাংলাদেশের স্বাধীনতার পক্ষে সাহসী ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭১ সালে সংঘটিত নৃশংসতার জন্য বাংলাদেশের জনগণের কাছে পাকিস্তানের ক্ষমা প্রার্থনার তিনি দৃঢ় সমর্থক ছিলেন।
মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২০১৩ সালের ২৪শে মার্চ মালিক গোলাম জিলানী- কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা (মরণোত্তর) প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৮ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!