You dont have javascript enabled! Please enable it!

মান্দারী বাজার ব্রিজ বধ্যভূমি (লক্ষ্মীপুর সদর)

মান্দারী বাজার ব্রিজ বধ্যভূমি (লক্ষ্মীপুর সদর) লক্ষ্মীপুর জেলার সদর উপজেলাধীন মান্দারী ইউনিয়নে অবস্থিত। বাজারের দক্ষিণ পাশ দিয়ে লক্ষ্মীপুর-নোয়াখালী সড়ক। এ সড়কের ওপর বাজারের দক্ষিণ-পূর্বে মান্দারী ব্রিজ। ১৯৭১ সালে এটি কাঠের ব্রিজ ছিল। এ ব্রিজের নিচ দিয়ে প্রবাহিত খাল কুমিল্লার ডাকাতিয়া নদীর সঙ্গে মিলিত হয়েছে। তখন এ খাল দিয়ে চাঁদপুর থেকে মালামাল আনা- নেয়া করা হতো।
পাকিস্তানি হানাদার বাহিনী মে মাসের শেষদিকে মান্দারী বাজারের কেন্দ্রস্থল বড় মসজিদের পাশে রাজাকারদের জন্য একটি শক্তিশালী ক্যাম্প স্থাপন করে। লক্ষ্মীপুরের সবচেয়ে বড় রাজাকার ক্যাম্প ছিল এটি। এ ক্যাম্পের প্রধান ছিল কুখ্যাত দালাল ও বটতলী ইউনিয়নের চেয়ারম্যান আবদুল জলিল ওরফে ননী চেয়ারম্যান। তার সঙ্গে সব সময় ১০-১২ জন অস্ত্রধারী রাজাকার ও মিলিশিয়া থাকত।
রাজাকাররা রাজনৈতিক কর্মী, মুক্তিযুদ্ধের সমর্থক ও মুক্তিযোদ্ধাদের ধরে এনে এ ক্যাম্পে নির্মম নির্যাতন শেষে গুলি করে হত্যা করে মান্দারী ব্রিজের নিচ দিয়ে প্রবাহিত খরস্রোতা খালে ফেলে দিত। মে থেকে নভেম্বরের মধ্যে অনেক নিরীহ মানুষকে হত্যা করে এ ব্রিজের নিচে ফেলে দেয়া হয়। লক্ষ্মীপুর জেলার বিভিন্ন স্থান থেকে ধরে আনা মানুষকে এখানে হত্যা করা হয়। স্বাধীনতার পর শুকনো মৌসুমে এখানে বহু মানুষের হাড়গোড় পাওয়া গেছে। [মো. ফখরুল ইসলাম]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৮ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!