You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের ত্রিপুরার সাবেক মুখ্যমন্ত্রী মানিক সরকার

মানিক সরকার (জন্ম ১৯৪৯) ভারতের ত্রিপুরার সাবেক মুখ্যমন্ত্রী। তিনি ১৯৪৯ সালের ২২শে জানুয়ারি ভারতের দক্ষিণ ত্রিপুরার উদয়পুরের রাধাকিশোরপুরে জন্মগ্রহণ করেন। তিনি আগরতলার মহারাজা বীর বিক্রম কলেজ (এম বি বি কলেজ) থেকে বি.কম পাস করেন। ১৯৬৭ সালে তিনি রাজনীতিতে যোগদান করেন। ১৯৬৮ সালে তিনি ভারতীয় কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) সদস্য হন। তিনি এম বি বি কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক ও ভারতের ছাত্র ফেডারেশনের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে তিনি দলের রাজ্য কমিটিতে যোগদান করেন। ১৯৭৮ সালে তিনি দলের রাজ্য সচিবালয়ে অন্তর্ভুক্ত হন। ১৯৮০ সালে তিনি আগরতলা নির্বাচনী আসন থেকে সিপিআই(এম)- এর পক্ষে বিধানসভার সদস্য নির্বাচিত হন এবং দলের চিফ হুইপ নিযুক্ত হন। ১৯৮৩ সালে তিনি পুনরায় বিধানসভার সদস্য নির্বাচিত হন। ১৯৯৮ সালে তিনি দলের পলিটব্যুরোর সদস্য হন। একই বছর তিনি ত্রিপুরার নবম মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। তখন থেকে তিনি পরপর পাঁচবার অর্থাৎ একটানা ২০ বছর ত্রিপুরার মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৮ সালে বিধানসভার সদস্য নির্বাচিত হয়ে তিনি ত্রিপুরা আইন পরিষদে বিরোধী দলের নেতা হিসেবে দায়িত্ব পালন করছেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে শরণার্থীদের সহায়তা করার জন্য ত্রিপুরার বামপন্থী ছাত্রনেতা মানিক সরকার নিজ এলাকায় ছাত্রদের সংগঠিত করে স্বেচ্ছাসেবক দল গঠন করেন। তিনি নিজেও স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করেন। শরণার্থীদের আশ্রয়, খাদ্য, চিকিৎসাসহ অন্যান্য মানবিক সহযোগিতায় তিনি বিশেষ ভূমিকা রাখেন। বিভিন্ন সভা-সমাবেশ আয়োজনের মাধ্যমে তিনি মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টি করেন। ছাত্রদের দ্বারা অর্থসংগ্রহ করে তিনি দুঃস্থ শরণার্থীদের কল্যাণে ব্যয় করেন। স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের বিষয়েও তিনি সোচ্চার ছিলেন।
মহান মুক্তিযুদ্ধে তাঁর বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২০১২ সালের ২৭শে মার্চ মানিক সরকার-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৭ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!