You dont have javascript enabled! Please enable it!

ভেরামোহনায় কার্গো কনভয় ধ্বংস (আজমিরীগঞ্জ, হবিগঞ্জ)

ভেরামোহনায় কার্গো কনভয় ধ্বংস (আজমিরীগঞ্জ, হবিগঞ্জ) হয় অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে। এতে পাকবাহিনীর একটি কার্গো কনভয় ধ্বংসপ্রাপ্ত হয়। নৌযান ধ্বংসের কলাকৌশল দাসপার্টির কমান্ডার জগৎজ্যোতি দাস, বীর বিক্রম – নিজেসহ তাঁর দলের অনেকেরই জানা ছিল। তাই দাসপার্টির মূল দায়িত্ব ছিল ভাটি এলাকার নৌপথে পাকবাহিনীকে বাধা প্রদান করা। পাকবাহিনীর বহু নৌযান তাঁরা ইতঃপূর্বে ধ্বংস করতে সক্ষম হয়েছেন। ভেরামোহনা নদীর আজমিরীগঞ্জ এলাকায় অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে এমনি একটি অভিযান চালান জগৎজ্যোতি দাস। এ অভিযানে পাকবাহিনীর একটি কার্গো কনভয় ধ্বংসপ্রাপ্ত হয়।
শেরপুর-আজমিরীগঞ্জ রুট ব্যবহার করে হানাদাররা তাদের যুদ্ধসরঞ্জাম ও রসদ সিলেটের বিভিন্ন এলাকায় পৌঁছাত। সিলেটের উদ্দেশে প্রেরিত তেমনি একটি অস্ত্র ও গোলাবারুদসমেত চালানের সংবাদ অবগত হয় টেকেরঘাট সাব-সেক্টর। উক্ত চালানের কনভয়টি ধ্বংস করার জন্য জগৎজ্যোতি দাসকে প্রেরণ করা হয়। যাত্রাকালে তাঁকে আক্রমণের সম্ভাব্য স্থানসহ প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়া হয়।
কথা ছিল, হিলাল নগর গ্রামে অবস্থান করে নিকটবর্তী নদী দিয়ে যখন কার্গো যাবে তখন ডুব দিয়ে তাতে লিম্পপেট মাইন লাগিয়ে বিস্ফোরণ ঘটানো হবে। তাতে নৌযান ধ্বংসের শতভাগ নিশ্চয়তা থাকে। কিন্তু উপস্থিত ক্ষেত্রে জগৎজ্যোতি সে পরিকল্পনা বাদ দিয়ে অন্য পদ্ধতিতে আক্রমণ করেন। তাঁর নির্দেশ অনুযায়ী সহযোদ্ধারা নদীর পশ্চিম তীরে পানির নিচে একটি খুঁটি ও পূর্ব তীরে অপর একটি খুঁটি পুঁতে উভয় খুঁটিতে দীর্ঘ একটি শক্ত রশি সংযুক্ত করেন। এ রশিতে ৫টি এন্টিট্যাঙ্ক মাইন ঝুলিয়ে দেয়া হয়। মাইনে ডেটোনেটরের স্থলে পিইকে-১ ভর্তি করে কর্ডেক্সে (এক ধরনের ফাইবার জাতীয় তার, যা সেকেণ্ডে ২০ হাজার ফুট জ্বলে) সিরিজ কানেকশন এবং কর্ডেক্সের শেষ প্রান্থে ডেটোনেটর (প্রথম বিস্ফোরক) ও ডেটোনেটরের মুখে সেটি ফিউজের সংযোগ দেয়া হয়। সন্ধ্যার পরপরই এ কাজ সম্পন্ন করে মুক্তিযোদ্ধারা অপেক্ষা করতে থাকেন। রাত ১১টার দিকে একটি নৌবহর আসতে দেখে আক্রমণের প্রস্তুতি নেন তাঁরা। বহরটি মাইন লাইনে আসার সঙ্গে-সঙ্গেই টার্গেট বরাবর রকেট লাঞ্চার নিক্ষেপসহ মাইন সিরিজের ফিউজে সেটি ম্যাচ দিয়ে আগুন ধরিয়ে দেয়া হয়। মুহূর্তের মধ্যে প্রচণ্ড শব্দে বিস্ফোরণ ঘটে। ধ্বংস হয় গোলাবারুদবাহী হানাদারদের সেই কার্গো কনভয়। সফল অপারেশনের পর মুক্তিযোদ্ধারা আড়িয়ামুগুর গ্রামে (বানিয়াচং) চলে যান। [মুহম্মদ সায়েদুর রহমান তালুকদার]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৭ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!