You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের রাজনীতিবিদ ও সাবেক প্রতিরক্ষা মন্ত্রী ভি কে কৃষ্ণা মেনন

ভি কে কৃষ্ণা মেনন (১৮৯৬-১৯৭৪) ভারতের রাজনীতিবিদ ও সাবেক প্রতিরক্ষা মন্ত্রী। তাঁর প্রকৃত নাম ভেঙ্গালিল কৃষ্ণান কৃষ্ণা মেনন। তিনি ১৮৯৬ সালের ৩রা মে অবিভক্ত ভারতের কেরালার কান্নুর জেলার টেলিচেরিতে জন্মগ্রহণ করেন। তিনি দ্য জমোরিন’স গুরুভায়ুরাপ্পান কলেজে অধ্যয়ন করেন। চেন্নাইয়ের প্রেসিডেন্সি কলেজ থেকে ১৯১৮ সালে ইতিহাস ও অর্থনীতিতে স্নাতক এবং ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে ১৯৩০ সালে মনোবিজ্ঞানে ও ১৯৩৪ সালে লন্ডন স্কুল অব ইকোনমিক্স থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত ছিলেন বলে তিনি যুক্তরাজ্যে লেবার পার্টিতে যোগ দেন। তিনি ভারতের স্বাধীনতার সক্রিয় প্রবক্তা ছিলেন। ভারতকে স্বাধীন করার লক্ষ্যে তৎপরতা চালাতে লন্ডনে গঠিত ইন্ডিয়া লীগের তিনি সাংবাদিক ও সেক্রেটারি (১৯২৮-৪৭) হিসেবে কাজ করেন। তিনি এই সংস্থার প্রেসিডেন্ট হিসেবেও (১৯৪৭-৭৪) দায়িত্ব পালন করেন। ভারত স্বাধীন হওয়ার পর তিনি ১৯৪৭ সালে যুক্তরাজ্যে ভারতীয় হাইকমিশনার হিসেবে নিযুক্ত হন। তিনি জাতিসংঘে ভারতীয় প্রতিনিধিদলের নেতা হিসেবেও দায়িত্ব পালন করেন।
১৯৫৩ সালে ভি কে কৃষ্ণা মেনন রাজ্যসভার সদস্য নির্বাচিত হন। ১৯৫৬ সালে তিনি দপ্তরবিহীন মন্ত্রী হিসেবে ইউনিয়ন ক্যাবিনেটে যোগদান করেন এবং ১৯৫৭-৬২ সময়ে প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীকালে তিনি কংগ্রেস থেকে পদত্যাগ করেন (১৯৬৭) এবং ১৯৭১ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লোকসভার সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৭৪ সালের ৬ই অক্টোবর মৃত্যুবরণ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন লোকসভার সদস্য ভি কে কৃষ্ণা মেনন গণহত্যা ও নির্যাতনের জন্য পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে সামরিক পদক্ষেপ গ্রহণ করার জন্য লোকসভায় উপর্যুপরি আবেদন করেন। বিভিন্ন সভা-সমিতিতে প্রদত্ত ভাষণের মাধ্যমে তিনি বাংলাদেশের পক্ষে জনমত সৃষ্টিতে বিশেষ ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ১লা অক্টোবর ২০১৩ ভি কে কৃষ্ণা মেনন-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা (মরণোত্তর) প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৭ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!