You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ত্রিপুরার সাবেক উপমুখ্যমন্ত্রী বৈদ্যনাথ মজুমদার

বৈদ্যনাথ মজুমদার (১৯২৩-২০১১) ভারতের সমাজসেবী, রাজনীতিবিদ ও ত্রিপুরার সাবেক উপমুখ্যমন্ত্রী। তিনি বৈদ্যনাথ দা এবং শীতল দা নামেও জনপ্রিয় ছিলেন। তিনি ১৯২৩ সালে অবিভক্ত ভারতের ত্রিপুরার কৈলাশহরে জন্মগ্রহণ করেন। ১৯৪২ সালে ম্যাট্রিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর থেকে তাঁর রাজনৈতিক জীবন শুরু হয়। তিনি ১৯৪৩ সালে ভারতীয় কমিউনিস্ট পার্টি (সিপিআই)-তে যোগদান করেন। পরবর্তীকালে দল বিভক্ত হলে ১৯৬৪ সালে তিনি সিপিআই (এম)-এ যোগদান করেন। তিনি ত্রিপুরার মন্ত্রী (১৯৭৭-৮৮) ও উপমুখ্যমন্ত্রী (১৯৯৩-৯৮) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সিপিআই (এম)-এর ত্রিপুরা ইউনিটের রাজ্য সম্পাদক (১৯৯৮-২০০৮) এবং দলের কেন্দ্রীয় কমিটির সদস্য (২০০২-০৮) হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৭৭-৯৮ সময়ে মোট ৫ বার রাজ্যসভার সদস্য নির্বাচিত হন। দলের ও শ্রমজীবী মানুষের কল্যাণে তিনি প্রায় ৬৫ বছর ধরে আন্তরিকতার সঙ্গে কাজ করেন। শারীরিক অসুস্থতার কারণে তিনি ২০০৮ সালে রাজনৈতিক কর্মকাণ্ড থেকে অবসর গ্রহণ করেন। তিনি ২০১১ সালের ৭ই জুন মৃত্যুবরণ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে সিপিআই (এম) নেতা বৈদ্যনাথ মজুমদার ভারত সরকার ও জনগণের কাছ থেকে সাহায্য সংগ্রহ করে শরণার্থীদের মধ্যে বণ্টনের কাজে অগ্রণী ভূমিকা পালন করেন। তরুণদের সংগঠিত করে তাদের সহায়তায় তিনি প্রধানত কৈলাশহর ও উত্তর ত্রিপুরার ত্রাণ শিবিরগুলোতে ত্রাণসামগ্রী বিতরণ করেন।
মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ১৫ই ডিসেম্বর ২০১২ বৈদ্যনাথ মজুমদার-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা (মরণোত্তর) প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৭ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!