You dont have javascript enabled! Please enable it!

বুরুঙ্গা গণকবর (ওসমানীনগর, সিলেট)

বুরুঙ্গা গণকবর (ওসমানীনগর, সিলেট) সিলেট জেলার ওসমানীনগর উপজেলায় অবস্থিত। ২৬শে মে সংঘটিত বুরুঙ্গা গণহত্যায় শহীদদের মধ্যে ৭২ জনকে এ গণকবরে সমাহিত করা হয়। ২০১২ সালে গণকবরে একটি স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। তাতে ৭২ জন শহীদদের নাম উৎকীর্ণ রয়েছে।
২৬শে মে বুরুঙ্গা গণহত্যায় শহীদদের স্থানীয় ইউপি চেয়ারম্যান ইঞ্জেদ আলীর সাহায্যে পার্শ্ববর্তী প্রাইমারি স্কুলের সীমানার মধ্যে একটি গর্ত করে সমাহিত করা হয়। দেশ স্বাধীন হওয়ার পর দীর্ঘদিন স্থানটি অরক্ষিত ছিল। ১৯৮৮ সালে স্থানীয় প্রশাসন স্থানটিকে একটি বাউন্ডারির মাধ্যমে সংরক্ষণের ব্যবস্থা করে। ২০১২ সালে গণকবরের স্থানটিতে সরকার কর্তৃক একটি স্মৃতিসৌধ নির্মাণ করা হয়। ঐ বছরের ২৬শে মে স্মৃতিসৌধটি উদ্বোধন করেন সিলেট-২ আসনের সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী।
স্মৃতিসৌধে বিভিন্ন গ্রামের শহীদদের নাম উৎকীর্ণ করা হয়েছে। যে ৭২ জনের নাম স্মৃতিসৌধে রয়েছে, তাদের মধ্যে ৪৭ জন বুরুঙ্গার, ৭ জন মাকরসীর, ৪ জন করে কামারগাঁও ও পিয়ারাপুরের, ৩ জন তিলাপাড়ার, ২ জন করে সাদিপুর ও দামোদর্শীর, ১ জন করে মনোহরপুর, একারাই ও সিলেটের। তাঁরা হলেন- বুরুঙ্গা গ্রামের সমরজিৎ চক্রবর্তী (শিক্ষক), নিকুঞ্জ বিহারী চক্রবর্তী, নিত্য রঞ্জন চক্রবর্তী, বিশ্বতোষ চক্রবর্তী, দুর্গাপদ আচার্য, যোগেশ চন্দ্র দেব, রজনী কান্ত দেব, রেবতি মোহন দত্ত, রণজিৎ দেব, গজেন্দ্র কুমার সেন, সুকুমার বৈদ্য, দ্বিগেন্দ্র বৈদ্য, হরিচরণ বৈদ্য, সুধীর বৈদ্য, রমণ চন্দ্র দাস, অশ্বিনী কুমার দেব, সুনীল মালাকার, খতর মালাকার, চিত্ত রঞ্জন মালাকার, ছাত্তধন শব্দকর, রবীন্দ্র শব্দকর, প্রহ্লাদ শব্দকর, ময়না ধন শব্দকর, বেনু শব্দকর, দুলাল শব্দকর, বিহারী নম, সদয় নম, অক্ষয় নম, সদয় নম, মহেন্দ্ৰ নম, হরিকুমার নম, পরেশ নম, বিহারী চন্দ্র দেব, ধীরেন্দ্র চন্দ্র দেব, সুনীল চন্দ্র দেব, গঙ্গেশ চন্দ্র দেব, বিনয় চন্দ্র দেব, রমেশ চন্দ্র দেব, সরধন নম, দ্বারিকা নম, সূর্যরাম নম, নীর রাম বৈদ্য, নীরদ বৈদ্য, শচীন্দ্র কুমার দেব, দয়াল রাম বৈদ্য, বিহারী চন্দ্র দে, খোকা দেব; মাকরসীর নিকুঞ্জ দাস, সুনীল চন্দ্র দেব, অশ্বিনী কুমার দাস, ব্রজেন্দ্র কুমার দাস, পিয়ারী নম, পুলিন চন্দ্র দাস, কিরণ চন্দ্র দাস; কামারগাঁও- এর রাজেন্দ্র ধর, রাখাল দেব, শ্যামা দেব, অভিমুন্য দেব; পিয়ারাপুরের যতীন্দ্র দেব, গোপেশ দেব, আনন্দ চন্দ্র দেব, শ্যামচরণ দেব; তিলাপাড়ার নীরদ দাস, নীরা দাস, বাসীরাম নম; সাদিপুরের গণেশ ধর, গঙ্গেশ ধর; দামোদর্শীর যতীন্দ্র কান্ত দেব, নন্দ লাল পাল; মনোহরপুরের কিরণ চন্দ্র বৈদ্য; একারাই-এর সতীশ চন্দ্র দেব এবং সিলেটের এডভোকেট রাম রঞ্জন ভট্টাচার্য | [মুহম্মদ সায়েদুর রহমান তালুকদার]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৭ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!