You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অধ্যাপক ও সমাজসেবী বিধুভূষণ দত্ত

বিধুভূষণ দত্ত (জন্ম ১৯৩৮) ভারতের অধ্যাপক ও সমাজসেবী। তিনি ১৯৩৮ সালের ৮ই মার্চ পূর্ব বাংলার সিলেটে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ব্রজরঞ্জন দত্ত।
তিনি কলিকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬১ সালে অর্থনীতিতে স্নাতকোত্তর এবং পরবর্তীকালে গৌহাটি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিনি কংগ্রেসের উত্তর- পূর্ব এলাকার সাধারণ সম্পাদক (১৯৭৯-৯৫), ভারতের রাজ্যসভার সদস্য (১৯৯৩-৯৯) এবং আসাম ও মেঘালয় রাজ্যের স্টেট প্ল্যানিং বোর্ডের সদস্য (১৯৮৩-৯৯) ছিলেন। বর্তমানে তিনি শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অব ইন্ডিয়ান কালচার-এর আজীবন চেয়ারম্যান ও ম্যানেজিং ট্রাস্টির দায়িত্ব পালন করছেন।
১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানি বাহিনীর গণহত্যা শুরুর সময়ে বিধুভূষণ দত্ত শিলংয়ের সেন্ট অ্যান্থনি কলেজের প্রভাষক পদে নিয়োজিত ছিলেন। তিনি তাঁর কলেজ থেকে ২৫ জন ছাত্রের একটি দল নিয়ে সীমান্তবর্তী শহর ডাউকিতে গমন করেন এবং বাংলাদেশী শরণার্থীদের সাহায্য- সহযোগিতা প্রদান করেন। তিনি বালাট এলাকার শিবিরগুলোতেও ত্রাণ তৎপরতা চালান এবং ধীরে-ধীরে তাঁর কলেজের অন্যান্য ছাত্র ও আশপাশের ছাত্ররাও তাঁর সঙ্গে যোগ দেন। সেপ্টেম্বর মাসে তিনি শিলংয়ের স্টেট সেন্ট্রাল লাইব্রেরি অডিটোরিয়ামে সপ্তাহব্যাপী ‘Bangladesh: Agony and Awakening’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেন, যেখানে বাংলাদেশে গণহত্যা ও মুক্তিযুদ্ধের ছবি প্রদর্শন করা হয়। পুস্তিকা আকারে প্রদর্শনীর ছবি বিক্রি করে উপার্জিত অর্থ শরণার্থীদের কল্যাণে ব্যয় করা হয়। মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১২ সালের ২০শে অক্টোবর বাংলাদেশ সরকার প্রফেসর বিধুভূষণ দত্ত-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করে। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৭ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!