You dont have javascript enabled! Please enable it!

বাখাই গণকবর (তারাকান্দা, ময়মনসিংহ)

বাখাই গণকবর (তারাকান্দা, ময়মনসিংহ) ময়মনসিংহ জেলার তারাকান্দা উপজেলায় অবস্থিত। এখানে ৫ জন শহীদ মুক্তিযোদ্ধার গণকবর রয়েছে।
তারাকান্দা উপজেলার সীমান্তবর্তী এলাকা মধ্যনগর ও বাখাই গ্রাম। ৮ই ডিসেম্বর ভোরে মুক্তিযোদ্ধারা মধ্যনগর গ্রামের বিভিন্ন স্থানে গোপনে অবস্থান নেন। মুক্তিযোদ্ধাদের অবস্থানের খবর পেয়ে শতাদিক পাকিস্তানি সৈন্যের একটি দল মধ্যনগর-বাখাই রাস্তা ধরে উত্তর দিকে অগ্রসর হতে থাকে। দিনটি খুব কুয়াশাচ্ছন্ন ছিল। মধ্যনগরের গেদু মিয়ার বাড়ির পেছনে হঠাৎ পাকিস্তানি বাহিনীর সঙ্গে মুক্তিবাহিনীর ৮-১০ জনের মুখোমুখি দেখা হয়ে যায়। এ অবস্থায় মুক্তিবাহিনীর কয়েকজন নিরাপদ স্থানে যেতে পারলেও ভারতীয় একজন শিখ সৈন্য পাকিস্তানি সেনাদের হাতে আটক হন। গেদু মিয়ার বাড়িতে একজন মুক্তিযোদ্ধা আশ্রয় নিলে ঐ মুক্তিযোদ্ধা ও গেদু মিয়াকে পাকসেনারা আটক করে। গেদু মিয়া আটক অবস্থায় পাকিস্তানি সৈন্যদের সঙ্গে হাতাহাতি শুরু করলে গেদু মিয়া ও ভারতীয় সৈন্যটিকে তারা গুলি করে হত্যা করে।
গ্রামের অন্য দিকে পাকিস্তানি সৈন্যদের সঙ্গে আবুল কাসেমসহ অন্য মুক্তিযোদ্ধাদের সম্মুখ যুদ্ধ শুরু হয়। এক পর্যায়ে যুদ্ধ শেষ হলে আবুল কাসেম ও ভারতীয় সৈন্যসহ ৫ জনের লাশ পাওয়া যায়। দুদিন পর ১০ই ডিসেম্বর তাঁদের মরদেহ বাখাই গ্রামের রফিকুল ইসলামের বাড়ি সংলগ্ন স্থানে গণকবর দেয়া হয়। শহীদদের মধ্যে ৩ জনের পরিচয় জানা গেছে। তাঁরা হলেন- আবুল কাশেম (পিতা ইয়াদ আলী, গ্রাম স্বল্প, রামপুর, তারাকান্দা), গেদু মিয়া (পূর্ব বাখাই) ও একজন ভারতীয় সেনাসদস্য। অযত্ন- অবহেলায় এ গণকবরের চিহ্ন মুছে যাওয়ার উপক্রম হয়েছে। [আলী আহাম্মদ খান আইয়োব]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৬ষ্ঠ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!