You dont have javascript enabled! Please enable it!

মাদারীপুর শহর থেকে প্রকাশিত পত্রিকা ‘বাংলার মুখ’

বাংলার মুখ (শরীয়তপুর সদর) মুক্তিযুদ্ধের সময় মাদারীপুর শহর থেকে প্রথম প্রকাশিত একটি পত্রিকা। এর মাধ্যমে স্থানীয় ও জাতীয় পর্যায়ের সংবাদ ও প্রতিবেদন প্রকাশ করে মুক্তিযোদ্ধা এবং জনগণকে তথ্য প্রদান ও যুদ্ধজয়ের অনুপ্রেরণা দেয়া হয়।
২৫শে মার্চ অপারেশন সার্চলাইট-এর নামে পাকবাহিনী অসংখ্য মানুষকে হত্যা করে ঢাকার শহরের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সক্ষম হলেও এর বেশ পর পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চল প্রায় মুক্ত ছিল। তবে দেশের বিভিন্ন অঞ্চলের খবরাখবর ও মুক্তিযুদ্ধের পরিস্থিতি সম্বন্ধে তথ্য লাভ সহজ ছিল না। এ-রকম অবস্থায় মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার খবর প্রচারের জন্য মাদারীপুর শহরে ইত্তেফাক-এর বিশেষ প্রতিনিধি ও বীর মুক্তিযোদ্ধা আমির হোসেনের সম্পাদনায় বাংলার মুখ নামক একটি পত্রিকা মাদারীপুর শহর থেকে প্রথম প্রকাশিত হয়। এ পত্রিকায় স্থানীয় ও জাতীয় পর্যায়ের সংবাদ ও প্রতিবেদন প্রকাশ করে মুক্তিযোদ্ধা এবং জনগণকে তথ্য প্রদান ও যুদ্ধজয়ের অনুপ্রেরণা দেয়া হয়।
২৭শে এপ্রিল মহকুমা শহর মাদারীপুরে পাকবাহিনীর দখল প্রতিষ্ঠিত হয়। পাকবাহিনী মাদারীপুরে তাদের সর্বাত্মক দখল প্রতিষ্ঠিত করলে আমির হোসেনসহ অন্য মুক্তিযোদ্ধারা শহর ছেড়ে বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েন। আমির হোসেন মুক্তিযোদ্ধা সরোয়ার হোসেন মোল্লা, শাজাহান খান (বর্তমান এমপি ও সাবেক মন্ত্রী), সরদার হারুনুর রশিদ, নিরু হাওলাদার, মনসুর আহমদ প্রমুখের সঙ্গে শরিয়তপুর (তৎকালীন পালং থানা)-এর ডোমসার গ্রামে বিশিষ্ট মুক্তিযোদ্ধা আবুল ফজলের সহায়তায় বিভিন্ন বাড়িতে আশ্রয় গ্রহণ করেন। মুক্তিযোদ্ধারা মাদারীপুর থেকে সাইক্লোস্টাইল মেশিন, প্রচুর নিউজপ্রিন্ট ও ছাপাখানার অন্যান্য সরঞ্জাম তাঁদের সঙ্গে নিয়ে যান। আমির হোসেন এখানে অবস্থান কালে বাংলার মুখ পুনরায় প্রকাশ করেন। তবে মে মাসে তিনি ভারতে চলে যাওয়ার পর পত্রিকাটির প্রকাশনা বন্ধ হয়ে যায়। [আবদুর রব শিকদার]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৬ষ্ঠ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!