You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে মার্কিন মানবাধিকার কর্মী ফাদার রিচার্ড উইলিয়াম টিম

ফাদার রিচার্ড উইলিয়াম টিম (জন্ম ১৯২৩ ) মার্কিন মানবাধিকার কর্মী, শিক্ষাবিদ, গোপনে মুক্তিযোদ্ধাদের সহায়তাদান এবং পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক বাংলাদেশে সংঘটিত গণহত্যা ও নির্যাতনের তথ্য আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রেরণকারী। তাঁর প্রেরিত তথ্য বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক জনমত সৃষ্টিতে ইতিবাচক ভূমিকা পালন করে। মুক্তিযুদ্ধে অবদানের জন্য তাঁকে Friends of Liberation War সম্মাননা প্রদান করা হয়।
রিচার্ড উইলিয়াম টিম ১৯২৩ সালের ২রা মার্চ যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা রাজ্যের মিশিগান সিটিতে জন্মগ্রহণ করেন। পিতা ও মাতা উভয়ের দিক থেকে তাঁর পূর্বপুরুষরা ছিলেন জার্মান তিনি ১৯৪৫ সালে ইউনিভার্সিটি অব নটরডেম থেকে দর্শনে বিএ, ১৯৫১ সালে ক্যাথলিক ইউনিভার্সিটি অব আমেরিকা থেকে জীবিবিজ্ঞানে এমএস এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫২ সালে পরজীবীবিদ্যায় পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
রিচার্ড উইলিয়াম টিম ১৯৫২ সালে প্রথম ঢাকায় আসেন। তারপর থেকে বাংলাদেশে শিক্ষা বিস্তার, প্রাকৃতিক দুর্যোগকালীন সহায়তা, গবেষণা, সমাজ উন্নয়ন, শান্তি ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় কাজ করেন। তিনি ঢাকার Holy Cross Congregation-এর সদস্য। ফাদার টিম দীর্ঘকাল ঢাকার নটরডেম কলেজে অধ্যাপনা করেন। ১৯৭০-৭১ সালে এ কলেজের অধ্যক্ষ ছিলেন। ১৯৭০ সালে পূর্ব পাকিস্তানে প্রলংকরী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তায় ফাদার টিম কাজ করেন। ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালিদের ওপর নির্যাতন, জ্বালাও-পোড়াও ও গণহত্যা শুরু করলে ফাদার টিম এসবের বিরোধিতা ও প্রতিবাদ করেন। ঢাকায় পাকিস্তানি বাহিনীর গণহত্যার বিবরণ তিনি যুক্তরাষ্ট্রে তাঁর বন্ধুদের কাছে পাঠালে সেখানে তা প্রকাশিত ও প্রচারিত হয়। এর ফলে তা যুক্তরাষ্ট্রে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টিতে সহায়ক হয়। মুক্তিযুদ্ধকালে তিনি দেশের বিভিন্ন স্থানে পাকিস্তানিদের হাতে নির্যাতিত মানুষকে সহায়তা করেন। তাঁর অনেক ছাত্র মুক্তিযোদ্ধা ছিলেন। গোপনে তিনি মুক্তিযোদ্ধাদের বিভিন্নভাবে সাহায্য করেন। সে-সময় শ্মশ্রুমণ্ডিত ফাদার টিমকে দেখতে পাঞ্জাবিদের মতো মনে হওয়ায় তিনি একাধিকবার মুক্তিযোদ্ধাদের এম্বুশে পড়েন। কিন্তু ছাত্ররা তাঁকে চেনায় তিনি রক্ষা পান। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার ২০১২ সালের ২৭শে মার্চ ফাদার রিচার্ড উইলিয়াম টিমকে Friends of Liberation War সম্মাননা প্রদান করে। বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ পুনর্গঠনে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। একজন গবেষক ও লেখক হিসেবে তাঁর খ্যাতি রয়েছে। তিনি Forty Years in Bangladesh : Memoirs of Father Timm (কারিতাস, ১৯৯৫)-সহ বেশকিছু গ্রন্থের প্রণেতা। তিনি অনেক পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। সেসবের মধ্যে ১৯৮৭ সালে প্রাপ্ত ফিলিপাইনের যা মন ম্যাগাসেসে পদক উল্লেখযোগ্য। [জালাল আহমেদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৬ষ্ঠ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!