You dont have javascript enabled! Please enable it!

বিশিষ্ট রাজনীতিবিদ, ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম নেতা ফণিভূষণ মজুমদার

ফণিভূষণ মজুমদার (১৯০১-১৯৮১) বিশিষ্ট রাজনীতিবিদ, ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম নেতা, মুক্তিযুদ্ধের সংগঠক ও বেসামরিক প্রশাসক। ফরিদপুর জেলার মাদারীপুরে (বর্তমানে জেলা) এক শিক্ষিত ও বর্ধিষ্ণু পরিবারে তাঁর জন্ম। তিনি মাদারীপুর উচ্চ ইংরেজি বিদ্যালয় থেকে ১৯২১ সালে ম্যাট্রিক এবং বাঁকুড়া (পশ্চিম বাংলা) ওয়েসলিয়ান মিশন কলেজ থেকে ১৯২৩ সালে আইএ পাস করেন। তিনি কলকাতা বিদ্যাসাগর কলেজ থেকে ১৯২৭ সালে বিএ ডিগ্রি লাভ করেন। অতঃপর কলকাতা রিপন কলেজ থেকে এলএলবি পাস করেন। উল্লেখ্য, রাজনৈতিক কারণে তাঁর শিক্ষাজীবন ব্যাহত হয়।
গত শতাব্দীর ২০-এর দশকে তিনি বিপ্লবী রাজনীতির সঙ্গে যুক্ত হন। ১৯৩০ সালে মাস্টার দা সূর্যসেনের নেতৃত্বে চট্টগ্রাম। অস্ত্রাগার আক্রমণের ঘটনায় কলকাতায় তাঁকে গ্রেপ্তার করা হয় এবং একনাগাড়ে ৮ বছর কারাগারে কাটান। মুক্তি পেয়ে তিনি নেতাজী সুভাষ চন্দ্র বসুর ফরোয়ার্ড ব্লকে যোগ দেন। সুভাষ বসুর নেতৃত্বে ১৯৪০ সালে পরিচালিত হলওয়েল মনুমেন্টবিরোধী আন্দোলনে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। কিছুদিনের মধ্যে পুনরায় গ্রেপ্তার হয়ে এবার ৫ বছর কারাভোগ করেন।
পাকিস্তান আমলেও তিনি একাধিকবার কারানির্যাতন ভোগ করেন। ১৯৬৯ সালে তিনি আওয়ামী লীগ-এ যোগদান করেন। ১৯৭০ সালে তিনি প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি যশোর- ফরিদপুর অঞ্চলের বেসামরিক প্রশাসনের প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর তিনি বঙ্গবন্ধু সরকারের খাদ্য ও স্থানীয় সরকার বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। তিনি ১৯৭৩ সালের নির্বাচনে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ছিলেন চিরকুমার। [হারুন-অর-রশিদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৬ষ্ঠ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!