You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের রাজনীতিবিদ ও মন্ত্রী প্রিয়রঞ্জন দাশ মুনশি

প্রিয়রঞ্জন দাশ মুনশি (১৯৪৫-২০১৭) ভারতের রাজনীতিবিদ ও মন্ত্রী। তাঁর প্রকৃত নাম প্রিয়রঞ্জন দাশ মুনশি হলেও তিনি প্রিয়দা নামে অধিক পরিচিত ছিলেন। তিনি ১৯৪৫ সালের ১৩ই নভেম্বর অবিভক্ত ভারতের পূর্ববঙ্গের (বর্তমান বাংলাদেশ) দিনাজপুর জেলার চিরিরবন্দরে জন্মগ্রহণ করেন। তিনি পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ কলেজে (বর্তমান রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়) অধ্যয়ন করেন এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ও এলএলবি ডিগ্রি লাভ করেন। তিনি কলকাতা হাইকোর্টে আইন পেশায় নিয়োজিত ছিলেন।
কলেজে অধ্যয়নকালীন তিনি রাজনীতিতে সম্পৃক্ত হন। ১৯৬২ সালে তিনি ভারতীয় জাতীয় কংগ্রেস দলে যোগদান করেন এবং নয় বছরের মধ্যেই সংসদে প্রবেশ করেন। তিনি নিখিল ভারত কংগ্রেস কমিটির সদস্য ছিলেন (১৯৭০-আমৃত্যু)। ১৯৭০-৭১ সময়ে তিনি পশ্চিমবঙ্গ কংগ্রেসের যুব সংগঠনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। কংগ্রেসের প্রার্থী হিসেবে তিনি বেশ কয়েকবার লোকসভার সদস্য নির্বাচিত হন (১৯৭১, ১৯৮৪, ১৯৯৬, ১৯৯৯ ও ২০০৪)। তিনি সংসদে চিফ হুইপের দায়িত্ব পালন করেন। তিনি রাজ্যের কেন্দ্রীয় মন্ত্রী (বাণিজ্য) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০১৭ সালের ২০শে নভেম্বর মৃত্যুবরণ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে ভারতীয় যুব কংগ্রেসের নেতা প্রিয়রঞ্জন দাশ মুনশি বাংলাদেশের পক্ষে নিয়মিত সভা- সমিতির আয়োজন করে জনমত সৃষ্টিতে সহায়তা করেন। জনসাধারণের কাছ থেকে তিনি ও তাঁর সংগঠনের কর্মীরা অর্থ সংগ্রহ করে শরণার্থীদের কল্যাণে প্রেরণ করেন। মুক্তিযুদ্ধে তাঁর অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২৪শে মার্চ ২০১৩ প্রিয়রঞ্জন দাশ মুনশি-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৬ষ্ঠ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!