You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের কবি, সাংবাদিক, রাজনীতিবিদ, মিডিয়া ও টেলিভিশন ব্যক্তিত্ব প্রীতীশ নন্দী

প্রীতীশ নন্দী, পদ্মশ্রী (জন্ম ১৯৫১) ভারতের কবি, সাংবাদিক, রাজনীতিবিদ, মিডিয়া ও টেলিভিশন ব্যক্তিত্ব। তিনি ১৯৫১ সালের ১৫ই জানুয়ারি ভারতের বিহারের ভাগলপুরে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতার লা মার্টিনিয়ার স্কুলে অধ্যয়ন করেন ও প্রেসিডেন্সি কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।
কবি হিসেবে সুপরিচিত প্রীতীশ নন্দীর প্রথম কবিতার বই of Gods and Olives (১৯৬৭)। ইংরেজিতে তাঁর রচিত উল্লেখযোগ্য কবিতার বই হলো On Either Side of Arrogance, From the Outer Bank of the Brahmaputra, An Anthology of Modem Indian Love Poetry ইত্যাদি। এছাড়াও বাংলা ও উর্দু লেখকদের বেশকিছু কবিতার বই তিনি ইংরেজিতে অনুবাদ করেন। তার মধ্যে একটি হলো।
সত্তরের দশকে তিনি সানডে ম্যাগাজিনে, লেখালেখি শুরু করেন। তিনি দীর্ঘদিন দি ইলাস্ট্রেটেড উইকলি অব ইন্ডিয়া পত্রিকার কবিতা সম্পাদক ও দি টেলিগ্রাফ পত্রিকার পুস্তক সম্পাদকের কাজ করেন। পরে তিনি বোম্বে (বর্তমান মুম্বাই) গমন করেন এবং দি টাইমস্ অব ইন্ডিয়া পত্রিকায় সাংবাদিক ও সম্পাদক হিসেবে যোগদান করেন। পরবর্তীকালে পত্রিকার সাংবাদিকতা ছেড়ে তিনি টেলিভিশন সাংবাদিকতা শুরু করেন। তিনি ভারতের রাজ্যসভার সদস্য নির্বাচিত হন এবং ১৯৯৮ সালে উচ্চকক্ষে মহারাষ্ট্রের শিব সেনা দলের প্রতিনিধিত্ব করেন। তিনি ছয় বছর সংসদ সদস্য ছিলেন। সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ভারত সরকার কর্তৃক তাঁকে ‘পদ্মশ্রী’ পদকে ভূষিত করা হয় (১৯৭৭)। বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে প্রীতীশ নন্দী তাঁর কবিতা ও লেখার মাধ্যমে বাংলাদেশের গণহত্যা ও নির্যাতনের চিত্র জনসমক্ষে তুলে ধরেন। মুক্তিযুদ্ধের সমর্থনে ভারতে জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন ছাড়াও তিনি শরণার্থীদের সাহায্যার্থে অর্থ সংগ্রহের নিমিত্তে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ১৫ই ডিসেম্বর ২০১২ প্রীতীশ নন্দী-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৬ষ্ঠ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!