You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের সাংস্কৃতিক কর্মী প্রণবেশ সেন

প্রণবেশ সেন (১৯৩৫-২০০০) ভারতের সাংস্কৃতিক কর্মী। তিনি ১৯৩৫ সালে পূর্ববঙ্গের (বর্তমান বাংলাদেশ) সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেন। পাবনার এডওয়ার্ড কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করে তিনি কোলকাতায় গমন করেন।
পড়াশোনা শেষে তিনি শিক্ষকতা ও সাংবাদিকতা শুরু করেন। ১৯৬৬ সালের ফেব্রুয়ারি মাসে তিনি আকাশবাণী কোলকাতার বার্তা বিভাগের স্ক্রিপ্ট রাইটার হিসেবে যোগদান করেন।
ঊনসত্তরের গণঅভ্যুত্থান-এর সময় থেকেই আকাশবাণী কোলকাতা কেন্দ্রের প্রচারিত বিপুল প্রেরণা সঞ্চারী ম্যাগাজিন অনুষ্ঠান সংবাদ পরিক্রমা পূর্ব পাকিস্তানের জনগণের নিকট জনপ্রিয়তা লাভ করতে থাকে। আর তখন থেকেই বাঙালির আন্দোলন কবিতা-গল্পে-গানে তথা সাহিত্য ও সংস্কৃতির যে- সব ধারায় উৎসারিত হতো, তা এই অনুষ্ঠানে নানাভাবে ধ্বনিত হতে থাকে।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন সময়ে আকাশবাণী কোলকাতা কেন্দ্র থেকে প্রচারিত বেতার অনুষ্ঠান সংবাদ পরিক্রমা-র মূল রচয়িতা ছিলেন প্রণবেশ সেন। সংবাদ সংগ্রহের জন্য তিনি বিভিন্ন সময় সীমান্ত এলাকা, শরণার্থী শিবির, যুদ্ধক্ষেত্র ও মুক্তাঞ্চল সফর করে বাংলাদেশের মানুষের দুঃখদুর্দশার কথা এই অনুষ্ঠানের মাধ্যমে জনগণের সামনে তুলে ধরেন। ১৭ই এপ্রিল মুজিবনগর সরকার-এর শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি উপস্থিত ছিলেন এবং পরদিন সেই বিবরণী অত্যন্ত নিপুণভাবে সংবাদ পরিক্রমা অনুষ্ঠানে তুলে ধরেন।
প্রণবেশ সেন ২০০০ সালের ৯ই ডিসেম্বর মৃত্যুবরণ করেন। মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার ২০১২ সালের ২০শে অক্টোবর তাঁকে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা (মরণোত্তর) প্রদান করে। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৬ষ্ঠ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!