You dont have javascript enabled! Please enable it!

পালিমা গণহত্যা (কালিহাতী, টাঙ্গাইল)

পালিমা গণহত্যা (কালিহাতী, টাঙ্গাইল) সংঘটিত হয় মে মাসে। পালিমা গ্রামটি টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং এলেঙ্গা থেকে ৩ কিলোমিটার উত্তর-পশ্চিমে এলেঙ্গা- ভূঞাপুর রাস্তার দুপাশে নারান্দিয়া ইউনিয়নে অবস্থিত। কুচুটি গ্রামের কুখ্যাত আলবদর মাজম আলী দফাদার ও তার ছেলে রাজাকার সেকান্দর আলীর সঙ্গে পালিমা গ্রামের কয়েকজন স্বাধীনতাকামী মানুষের বিবাদের জের ধরে এ গণহত্যা ঘটে। ঘটনার দিন ভোরে সেকান্দর আলী টাঙ্গাইল থেকে প্রায় অর্ধশত পাকিস্তানি হানাদারকে সঙ্গে নিয়ে পালিমা গ্রামে প্রবেশ করে। তখন সবেমাত্র ফজরের নামাজের আজান শেষ হয়েছে এমন সময় পাকিস্তানি সেনাবাহিনী এলেঙ্গা-কালিহাতী রাস্তার সোলাকুড়া পাকা রাস্তায় নেমে পায়ে হেঁটে সাকরাইল-কুচুটি হয়ে পালিমা আসে এবং অর্ধঘুমন্ত নিরীহ মানুষের ওপর এলাপাতাড়ি গুলি চালায়। এতে ১৯ জন শহীদ এবং ২০ জন আহত হন। তারা গ্রামটিতে অগ্নিসংযোগ করে। ময়েজ উদ্দিন নামে একজনকে গুলি করে হত্যার পর তাকে আগুনে নিক্ষেপ করে। সেদিন পালিমা গ্রামের চারজন যুবতী হানাদারদের লালসার শিকার হন। এভাবে সকাল ১০টা পর্যন্ত তাণ্ডব চালিয়ে হানাদাররা গ্রামটি ত্যাগ করে।
পালিমা গণহত্যায় শহীদরা হলেন- মোসলেম উদ্দিন (পিতা রহিম উদ্দিন (অইকা হাজী), অজুফা খাতুন (পিতা কুরপান আলী), আবুদল হালিম সরকার (পিতা অনুপুল্লাহ সরকার), আফাজ উদ্দিন (পিতা মনির উদ্দিন মইনা), হযরত আলী তালুকদার (পিতা আফসার আলী তালুকদার), তরু শেখ (পিতা পচা শেখ), অংগু শেখ (পিতা তরু শেখ), হাছেন আলী ঘোড়াওয়ালা, গেন্দা পাল (পিতা আনন্দ পাল), মদন পাল (পিতা সহদেব পাল), আব্দুল শেখ (পিতা আব্দুর রহিম শেখ), মফেজ উদ্দিন (পিতা আয়েন উদ্দিন), ময়েজ উদ্দিন মণ্ডল (পিতা আহাদী মণ্ডল), পচা মণ্ডল (পিতা গুতু মণ্ডল), জাবেদ আলী জাবে (পিতা গাজী মণ্ডল), জরু শেখ (পিতা জোনাব আলী শেখ), হযরত আলী হজু (পিতা ইনতাজ আলী), রিয়াজ উদ্দিন (পিতা দারোগ আলী) এবং ছায়েদ আলী (পিতা নছিম উদ্দিন নছু)।
গুরুতর আহত হয়ে যারা পরবর্তীতে মারা যান, তারা হলেন: আছান আলী (পিতা গুতু মণ্ডল), লালু শেখ (পিতা কানছু শেখ), ফালানী বেগম (স্বামী হাছেন আলী ঘোড়াওয়ালা) এবং শাহাতন বেগম (স্বামী আফসার আলী তালুকদার)। গুলিবিদ্ধ হয়ে এখনো বেঁচে আছেন ছালেহা বেগম (স্বামী কালা মিঞা) এবং ওয়াজেদ আলী (পিতা মোসলেম উদ্দিন)। [শফিউদ্দিন তালুকদার]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৫ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!