You dont have javascript enabled! Please enable it!

পারপাড়া প্রতিরোধযুদ্ধ (সরিষাবাড়ী, জামালপুর)

পারপাড়া প্রতিরোধযুদ্ধ (সরিষাবাড়ী, জামালপুর) সংঘটিত হয় ২৫শে জুলাই। এদিন রাজাকারআলবদরদের দ্বারা গ্রাম আক্রান্ত হলে গ্রামবাসী প্রতিরোধ গড়ে তোলে। এতে ৬ জন রাজাকার ও আলবদর নিহত হয়। অপরপক্ষে ৪ জন গ্রামবাসী শহীদ হন।
জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলার ভাটারা ইউনিয়নের একটি গ্রাম পারপাড়া। পারপাড়া বহুল আলোচিত ও সংগ্রামী জনতার গ্রাম হিসেবে পরিচিত একটি জনপদ। এ গ্রামের চারদিক নদীবেষ্টিত বলে এটি দ্বীপ অঞ্চল হিসেবে পরিচিত। ভৌগোলিক অবস্থানের কারণে পারপাড়ায় মুক্তিযোদ্ধাদের একটি শক্ত ঘাঁটি ছিল। পারপাড়া দুটি কারণে আলোচিত ও ব্যতিক্রমী ছিল। প্রথমত, সমগ্ৰ গ্রামে কোনো স্বাধীনতাবিরোধী ছিল না। দ্বিতীয়ত, পারপাড়া গ্রামের সাধারণ মানুষ সমবেত হয়ে রাজাকারআলবদরদের ৭ সদস্যের একটি সশস্ত্র দলকে দেশীয় অস্ত্র নিয়ে মোকাবেলা করে এক অনন্য উদাহরণ তৈরি করে।
২৫শে জুলাই রাতে রাজাকারআলবদররা হিন্দু বাড়িগুলোতে লুণ্ঠন চালানোর জন্য কয়লাবাড়ী ঘাট দিয়ে নদী পার হয়ে পারপাড়া গ্রামে প্রবেশ করে। প্রবেশের মুখে তাদের সামনে পড়ে এক রাখাল যুবক দুদু মিয়া। তারা দুদু মিয়ার শরীরে রাইফেলের বাঁট ঠেকিয়ে পথ দেখাতে বাধ্য করে। হিন্দুপাড়ার ধনাঢ্য ননীমোহন বাবুর বাড়িতে পৌঁছে রাজাকারআলবদররা খোকা ঘোষ নামে একজনকে বেদম প্রহার করে। এ-সময় পুরো গ্রামের মানুষ জেগে ওঠে। রাজাকারআলবদররা উপস্থিত জনতাকে ছত্রভঙ্গ করার জন্য ফাঁকা গুলি ছোড়ে। এতে পরিস্থিতি ভয়াবহ রূপ নেয়। গ্রামের ছাত্র, যুবক, আবালবৃদ্ধবনিতা তাদের ঘিরে ফেলে। পরিস্থিতি আঁচ করতে পেরে রাজাকাররা গুলি করতে-করতে প্রথমে পশ্চিম দিকে এবং পরে উত্তর দিকে পালানোর চেষ্টা করে। এ-সময় তাদের গুলিতে গ্রামের মাতুব্বর বদর উদ্দিন মণ্ডল নিহত হন। তাঁর মৃত্যু গ্রামবাসীকে আরো বিক্ষুব্ধ করে। বদর মণ্ডলের সহযোগী আব্দুল আকন্দ, যদু আকন্দ ও হযরত আলী শত্রুদের ও পর ঝাঁপিয়ে পড়েন। ৩ জনে ৩ রাজাকারের রাইফেল ধরে ফেলেন। দুপক্ষের মধ্যে ধস্তাধস্তির এক পর্যায়ে দুটি গুলি আব্দুল আকন্দের হাঁটু ভেদ করে বেরিয়ে যায়। আব্দুল আকন্দ চিৎকার করে হানাদারদের ঘিরে ফেলার জন্য সহযোদ্ধাদের নির্দেশ দেন। এক সময় গ্রামবাসী ৬ জনকে ধরে ফেলে। ধৃত ৬ রাজাকারআলবদর বিক্ষুব্ধ গ্রামবাসীর হাতে নিহত হয়। রাজাকারদের ছোড়া গুলিতে গ্রামের বাসিন্দা বদর মণ্ডল, জিতেন্দ্র ও খোকা ঘোষ শহীদ হন। [এ এইচ এম মাছুদুর রহমান]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৫ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!