You dont have javascript enabled! Please enable it!

মার্কিন কস্যুলেটে এস ইউ সি’র বিক্ষোভ : ইন্দিরা কংগ্রেসের উদ্যোগে ইয়াহিয়ার বিচার
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ৫ জুলাই-আজ বিকেলে রাজা সুবােধ মল্লিক স্কোয়ার থেকে এস, ইউ, সি-র কলকাতা জেলা কমিটির উদ্যোগে এক বৃহৎ মিছিল মার্কিন কস্যুলেটে গিয়ে পাকিস্তানকে জাহাজ বােঝাই সমরাস্ত্র প্রেরণের জন্য মার্কিন সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে।
এই বিক্ষোভ মিছিলের নেতৃত্ব করেন কলকাতা পৌরসভার কাউন্সিলার শ্রীরণজিৎ ধর, ট্রেড ইউনিয়ন নেতা শ্রীফটিক ঘােষ এবং শ্রীমতী গায়ত্রী দাশগুপ্তা।
মিছিলের প্রারম্ভে সুবােধ মল্লিক স্কোয়ারের সমাবেশে গৃহীত এক প্রস্তাবে বলা হয়, পাকিস্তানকে সমরাস্ত্র সরবরাহ করে মার্কিন সরকার নতুন করে প্রমাণ করল ইন্দোচীন, পশ্চিম এশিয়া বা বিশ্বের যে কোন প্রান্তে প্রতি বিপ্লবকে উন্নতি করে জাতীয় মুক্তি সংগ্রাম দমনে সে সদাসচেষ্ট। প্রস্তাবে বাঙলাদেশের মুক্তি সংগ্রামের সমর্থনকারী মার্কিন জনগণের সঙ্গে দৃঢ় সংহতি জ্ঞাপন করে দাবি করা হয় যে সমরাস্ত্র প্রেরণ করা হয়েছে, সেই সমরাস্ত্র ফিরিয়ে আনা হােক।
উত্তর কলকাতা ইন্দিরা কংগ্রেসের উদ্যোগে ইয়াহিয়ার বিচার
আজ সন্ধ্যায় উত্তর কলকাতা ইন্দিরা কংগ্রেসের উদ্যোগে শিয়ালদহের মােড়, বৌবাজার আমহার্স্ট স্ট্রীটের সংযােগস্থল, শ্যামবাজার পাঁচ মাথার মােড়, কলেজ স্ট্রীট-বিধান সরণির সংযােগস্থল প্রভৃতি অঞ্চলে ইয়াহিয়ার বিচার’ অনুষ্ঠিত হয়। ঐ জনাকীর্ণ এলাকাগুলিতে ভারত সরকার কর্তৃক বাঙলাদেশ সরকারকে স্বীকৃতিদানের দাবি ধ্বনিত হয়। বেশ কিছুকালের জন্য ঐ এলাকার যানবাহন চলাচলও এর ফলে বিঘ্নিত হয়।

সূত্র: কালান্তর, ৭.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!