You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম নূরুজ্জামান

নূরুজ্জামান, বীর বিক্রম (১৯৪৮-১৯৭১) নায়েক ও শহীদ বীর মুক্তিযোদ্ধা। তিনি ১৯৪৮ সালে নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার জাহানাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আরিফ মিয়া এবং মাতার নাম জামিলা খাতুন।
নূরুজ্জামান পাকিস্তান সেনাবাহিনীর ২য় ইস্ট বেঙ্গলে চাকরি করতেন। ৭১-এ তিনি জয়দেবপুর সেনানিবাসে নায়েক পদে কর্মরত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরুর দিকে তিনি ছুটিতে ছিলেন। ২৫শে মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালিদের ওপর হত্যায় ঝাঁপিয়ে পড়লে তিনি চাকরিতে যোগ না দিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন। তাঁর ইউনিট কমান্ডার সিরাজ হাওলাদারের নেতৃত্বে তিনি ১ নম্বর সেক্টরে যুদ্ধ করেন। চট্টগ্রামের বিভিন্ন অঞ্চলে তিনি এম্বুশ, গেরিলা অপারেশন ও সম্মুখ যুদ্ধে অংশ নিয়ে সাহসী ভূমিকা পালন করেন। ১০ই জুন নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানার চন্দ্রগঞ্জে পাকসেনাদের বিরুদ্ধে এক সম্মুখ সমরে তিনি শহীদ হন।
মহান মুক্তিযুদ্ধে নায়েক নূরুজ্জামানের অসামান্য সাহসিকতা, আত্মোৎসর্গ ও বীরত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাঁকে ‘বীর বিক্রম’ (মরণোত্তর) খেতাবে ভূষিত করে। তিনি ছিলেন নিঃসন্তান। তাঁর স্ত্রীর নাম সাহাবী বেগম। [শেখ সাইয়েদুল ইসলাম]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৫ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!