You dont have javascript enabled! Please enable it!

মুক্তিযোদ্ধা দল নুরুল ইসলাম গ্রুপ (পটিয়া, চট্টগ্রাম)

নুরুল ইসলাম গ্রুপ (পটিয়া, চট্টগ্রাম) বিশিষ্ট বিএলএফ (বাংলাদেশ লিবারেশন ফোর্স) নেতা নুরুল ইসলাম (মনসা, পটিয়া)-এর নেতৃত্বে পরিচালিত একটি মুক্তিযোদ্ধা দল। এ দলের মুক্তিযোদ্ধারা চট্টগ্রামের ফটিকছড়ি ও রাউজান এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনী ও রাজাকারদের বিরুদ্ধে বিভিন্ন যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ছিল বিএলএফ-এর একটি গ্রুপ।
নুরুল ইসলাম গ্রুপের মুক্তিযোদ্ধারা ভারতের দেরাদুনে মুক্তিযুদ্ধের প্রশিক্ষণ গ্রহণ করেন। নুরুল ইসলাম তাঁর গ্রুপ নিয়ে মুক্তিযুদ্ধের শেষদিকে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেন। তিনি তাঁর গ্রুপ নিয়ে পটিয়ায় আসার পথে ফটিকছড়ি ও রাউজানে পাকিস্তানি হানাদার বাহিনী ও রাজাকারদের বিরুদ্ধে একাধিক অপারেশন ও সম্মুখ যুদ্ধে অংশ নেন। এক্ষেত্রে রাউজান ডাবুয়া অপারেশন, ফটিকছড়ি মাহাতির (মোহাম্মদ তকির) হাটে রাজাকারদের বিরুদ্ধে অপারেশন, সর্তা খাল রাজাকার অপারেশন প্রভৃতি উল্লেখযোগ্য। সর্তা খাল অপারেশনে ৪ জন রাজাকার নিহত এবং ৪টি থ্রি-নট-থ্রি রাইফেল উদ্ধার হয়। মাহাতির হাট অপারেশনে ১ জন রাজাকার নিহত হয়। রাউজান ডাবুয়া অপারেশনে ৩ জন পাকিস্তানি হানাদার সেনা নিহত হয়।
নুরুল ইসলাম গ্রুপের উল্লেখযোগ্য মুক্তিযোদ্ধারা হলেন— কমান্ডার নুরুল ইসলাম, অধ্যাপক দিলীপ দাশ, আবসার উদ্দিন আহমদ, আহমদ নবী, ফজলুল হক, জাফর আলী খান, শাহ আলম, আ ক ম শামসুজ্জামান, পুলিন দস্তিদার, নুর মোহাম্মদ, পংকজ দস্তিদার, আবুল বশর চৌধুরী ও মাহবুবুল আলম। [শামসুল আরেফীন]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৫ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!