You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের চিত্রশিল্পী নীরেন সেন গুপ্ত

নীরেন সেন গুপ্ত (জন্ম ১৯৪০) ভারতের চিত্রশিল্পী। তিনি ১৯৪০ সালের জানুয়ারি মাসে অবিভক্ত ভারতের পূর্ববঙ্গের (বর্তমান বাংলাদেশ) জামালপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি কলিকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানে স্নাতক ও কলকাতার গভর্নমেন্ট কলেজ অব আর্ট এন্ড ক্রাফ্ট থেকে কলা বিষয়ে স্নাতক (১৯৬৫) ডিগ্রি অর্জন করেন। তিনি নয়াদিল্লির আর্ট কলেজের অধ্যক্ষ ছিলেন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে তিনি ৩০ বছরেরও অধিক সময় শিক্ষকতা করেন। তিনি ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের সিনিয়র ফেলো হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর আঁকা ছবি দেশ- বিদেশের বিভিন্ন চিত্রপ্রদর্শনী ও প্রতিষ্ঠানে স্থান পেয়েছে। শিল্পকর্মে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি এআইএফএসিএস (অল ইন্ডিয়া ফাইন আর্টস এন্ড ক্রাফ্টস সোসাইটি) পুরস্কার, এনবিটি (ন্যাশনাল বুক ট্রাস্ট) পুরস্কার ইত্যাদি ছাড়াও বেশকিছু পুরস্কার লাভ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে নীরেন সেন গুপ্ত বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের পটভূমিতে মুক্তিযোদ্ধাদের বীরত্ব গাথা এবং পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যা ও নির্যাতন নিয়ে অনেক ছবি আঁকেন। সেসব ছবি নিয়ে তিনি বোম্বে, দিল্লি ও কলকাতায় চিত্রপ্রদর্শনীর আয়োজন করেন এবং গণহত্যা ও মুক্তিযুদ্ধের ওপর তাঁর আঁকা ছবিগুলো তখন বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমত সৃষ্টিতে বিশেষ ভূমিকা রাখে। তাঁর আঁকা ছবিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, পাকবাহিনীর অত্যাচার-নিপীড়ন ও জনগণের দুঃখকষ্টের মর্মস্পর্শী চিত্র ফুটে উঠেছিল। প্রদর্শনীর বিক্রয়লব্ধ অর্থ তিনি -শরণার্থী শিবির-এ দান করেন।
মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ১৫ই ডিসেম্বর ২০১২ নীরেন সেন গুপ্ত-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৫ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!