You dont have javascript enabled! Please enable it!

নলদিঘী যুদ্ধ (রাণীনগর, নওগাঁ)

নলদিঘী যুদ্ধ (রাণীনগর, নওগাঁ) সংঘটিত হয় ৭ই জুন। এ-যুদ্ধে পাকসেনারা পরাজিত হয় এবং তাদের ৫ জন সৈন্য প্রাণ হারায়। শতাধিক পাকসেনার বিরুদ্ধে স্থানীয় ওহিদুর বাহিনীর ৬০ জন মুক্তিযোদ্ধা এ-যুদ্ধে অংশ নেন। আঞ্চলিক কমান্ডার ওহিদুর রহমান মুক্তিযোদ্ধাদের নেতৃত্ব দেন। নলদিঘী যুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের কাছে একটি এলএমজি, কয়েকটি এসএমজি, এসএলআর, পর্যাপ্ত থ্রি-নট-থ্রি রাইফেল ও গোলাবারুদ ছিল। এ-যুদ্ধে আব্দুল মজিদ, দুদু, বেলাল, রাজ্জাক, মান্নানSaved, এমদাদুর রহমান, মোজাহার, আজিজ, আফজাল, পটল, হাবিল, হেলু শেখ, বুদা, বুলু, আজিজ, হারু কাশেম, ওয়াজেদ, সৈয়দ আলী, ইয়াদ আলী, টিপু খাঁ, আলিছার, মজিদ, বুলবুল প্রমুখ মুক্তিযোদ্ধা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
আত্রাই ও রাণীনগর এলাকায় ওহিদুর রহমানের নেতৃত্বে যে স্থানীয় বাহিনী গড়ে ওঠে, তা ওহিদুর বাহিনী নামে পরিচিত ছিল। এ বাহিনীর আনুমানিক ৬০ জন মুক্তিযোদ্ধার একটি দল নলদিঘীর নিকটবর্তী তিলাবাদুরী নামক গ্রামে অবস্থান করছিল। মুক্তিযোদ্ধাদের এ অবস্থানের খবর রাজাকারদের মাধ্যমে পাকবাহিনীর আত্রাই ক্যাম্পে পৌঁছে। ওহিদুর বাহিনীর অপর একটি অংশ তখন আত্রাই উপজেলার শমসপাড়া বাজারের কাছে এম্বুশে ছিল। ৭ই জুন আত্রাই থেকে পাকহানাদার বাহিনীর ১০০-১১০ জন সদস্যের একটি দল ওহিদুর বাহিনীর দিকে অগ্রসর হয়। তারা দূরে নৌকা রেখে আধা-শুকনা মাঠ অতিক্রম করে এগিয়ে যায়। তাদের লক্ষ্য ছিল শমসপাড়া গ্রামে আক্রমণ করা। কিন্তু হঠাৎ সিদ্ধান্ত পরিবর্তন করে তারা তিলাবাদুরীতে অবস্থানরত মুক্তিযোদ্ধাদের দিকে এগুতে থাকে। পাকসেনাদের এ আক্রমণের সংবাদ পেয়ে ওহিদুর বাহিনীর প্রশিক্ষক আব্দুল মজিদের পরামর্শে মুক্তিযোদ্ধারা নলদিঘী গ্রামের ঝোপঝাড় পরিবেষ্টিত একটি পুকুরপাড়ে এম্বুশ করেন।
মুক্তিযোদ্ধাদের পরিকল্পনা ছিল পাকসেনারা কাছাকাছি এলে একযোগে আক্রমণ করা। কিন্তু তারা মুক্তিযোদ্ধাদের এম্বুশ এরিয়ার ভেতরে ঢোকার পূর্বেই কয়েকজন ধৈর্য হারিয়ে গুলিবর্ষণ করলে পাকসেনারা সতর্ক হয়ে পজিশন নেয়। এরপর দুপক্ষের মধ্যে যুদ্ধ শুরু হয়। প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে চলা এ-যুদ্ধে অধিকাংশ পাকসেনা পালিয়ে গেলেও ৩ জন গুলিতে নিহত হয়। পলায়নরত অবস্থায় দুজন পাকসেনা পুকুরে ডুবে মারা যায়। [চিত্তরঞ্জন মিশ্র]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৫ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!