You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের উড়িষ্যার সাবেক মুখ্যমন্ত্রী, রাজনীতিবিদ ও লেখক নন্দিনী সৎপতি

নন্দিনী সৎপতি (১৯৩১-২০০৬) ভারতের উড়িষ্যার সাবেক মুখ্যমন্ত্রী, রাজনীতিবিদ ও লেখক। তিনি ১৯৩১ সালের ৯ই জুন উড়িষ্যার কটক জেলার পিঠাপুরে জন্মগ্রহণ করেন। তিনি উড়িষ্যার র্যাভেনশ কলেজ থেকে উড়িষ্যা সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কলেজে অধ্যয়নকালীন সময়ে তিনি রাজনীতির সঙ্গে যুক্ত হন এবং কমিউনিস্ট পার্টির স্টুডেন্ট ফেডারেশনের সক্রিয় কর্মী ছিলেন।
উড়িষ্যায় ছাত্র আন্দোলন শুরু হলে তিনি সে আন্দোলনের নেতৃত্ব দেন (১৯৫১)। পরবর্তীকালে ঐ আন্দোলন জাতীয় যুব আন্দোলনে রূপ নেয় এবং বিভিন্ন সময়ে তিনি কারাবরণ করেন। অতঃপর তিনি কংগ্রেস পার্টিতে যোগদান করে রাজ্যসভার সদস্য নির্বাচিত হন (১৯৬২) এবং দুই মেয়াদে এর সদস্য ছিলেন। ১৯৬৬ সালে তিনি ইন্দিরা গান্ধীর মন্ত্রিপরিষদের তথ্য ও সম্প্রচার মন্ত্রী হয়েছিলেন এবং দুইবার উড়িষ্যার মুখ্যমন্ত্রী নির্বাচিত হন (১৯৭২-৭৬)। তিনি ছিলেন প্রথম নারী যিনি উড়িষ্যার মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। ১৯৮৯ সালে তিনি জাতীয় কংগ্রেসে যোগদান করেন এবং এমএলএ নির্বাচিত হয়ে ২০০৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।
নন্দিনী সৎপতি উড়িয়া ভাষায় অনেক পুস্তক রচনা ও অনুবাদ করেছেন। তাঁর রচিত পুস্তক বিভিন্ন ভায়ায় অনূদিত হয়েছে। উড়িয়া ভাষার সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ‘সাহিত্য ভারতী’ সম্মানে ভূষিত হন (১৯৯৮)। ২০০৬ সালের ৪ঠা আগস্ট তিনি মৃত্যুবরণ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন সময়ে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী নন্দিনী সৎপতি বাংলাদেশের পক্ষে ভারত ও বিশ্বে জনমত গঠন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। বাংলাদেশের অসহায় নারীদের প্রতি তাঁর সহানুভূতি বিশেষভাবে উল্লেখযোগ্য। মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২৪শে মার্চ ২০১৩ নন্দিনী তাঁকে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা (মরণোত্তর) প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৫ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!