You dont have javascript enabled! Please enable it!

নতুন বাজার আব্দুল হান্নানের বাড়ি বধ্যভূমি (ময়মনসিংহ সদর)

নতুন বাজার আব্দুল হান্নানের বাড়ি (ময়মনসিংহ সদর) ময়মনসিংহ শহরের ৫৯/এ নতুন বাজার (রামবাবু রোড) ঠিকানার বাড়িটি মুক্তিযুদ্ধের সময় বধ্যভূমি ও পরিকল্পনার স্থান হিসেবে পরিচিত ছিল। এ বাড়ি থেকে শত- শত মানুষকে নির্যাতন ও হত্যার নির্দেশ জারি হয়। এ বাড়ির মালিক আব্দুল হান্নান ছিল কুখ্যাত স্বাধীনতাবিরোধী। মানবতাবিরোধী যুদ্ধাপরাধ মামলার আসামি হিসেবে বর্তমানে সে জেলে রয়েছে।
ময়মনসিংহ শহরে ট্রাক ও বাস এবং ঠিকাদারি ব্যবসা করত আব্দুল হান্নান। তার গ্রামের বাড়ি শহরতলীর মাইজবাড়ী গ্রামে। আইয়ুব-ভক্ত হান্নান মোনায়েম খানের হাত ধরে কনভেনশন মুসলিম লীগের রাজনীতিতে সম্পৃক্ত হয়। ৬৯- এর ছাত্র আন্দোলনের সময় সে ময়মনসিংহে ছাত্রদের বিরুদ্ধে অবস্থান নেয়। মুক্তিযুদ্ধ শুরু হলে সে স্বাধীনতাবিরোধী ভূমিকা পালন করতে থাকে। ময়মনসিংহ শহরে পাকিস্তানি হানাদার বাহিনী ও স্বাধীনতাবিরোধীদের যত সভা ও অনুষ্ঠান হতো, তাতে সে অংশ নিত। তাদের সকল সভায় সে মধ্যমণি হয়ে উঠত। পাকসেনাদের জন্য ট্রাক ও বাস সরবরাহ করত।
পাকবাহিনী বিভিন্ন স্থানে অপারেশনে যাওয়ার পূর্বে এ বাড়িতে থেমে হান্নানের পরামর্শ গ্রহণ করত। বিভিন্ন স্থান থেকে পাকসেনারা যাদের ধরে আনত, হান্নানকে দেখিয়ে তারা তাদের হত্যা করত। হান্নান ইচ্ছেমতো মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগের নেতা-কর্মী ও হিন্দু সম্প্রদায়ের লোকদের হত্যার নির্দেশ দিত। নতুন বাজারের এ বাড়ি থেকে শত-শত মানুষের মৃত্যুর নির্দেশ জারি হতো। পাকসেনারা মাইজবাড়ী গ্রামের মুক্তিযোদ্ধা আতাকে ধরে নিয়ে আসে এ বাড়িতে। তাকে আর ফিরে পাওয়া যায়নি। হান্নান মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি হিসেবে বর্তমানে জেলে রয়েছে। [বিমল পাল]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৫ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!