You dont have javascript enabled! Please enable it!

ধীতপুর-নতুন ভাঙ্গাবাড়ি গণহত্যা (সিরাজগঞ্জ সদর)

ধীতপুর-নতুন ভাঙ্গাবাড়ি গণহত্যা (সিরাজগঞ্জ সদর) সংঘটিত হয় ২৭শে এপ্রিল। এতে অনেক গ্রামবাসী নিহত হয়। এদিন পাকসেনারা গ্রামের নারীদের ওপর পাশবিক নির্যাতন চালায় এবং বিভিন্ন বাড়িতে অগ্নিসংযোগ করে। এখানে নিহতদের মধ্যে ১৫ জনের পরিচয় জানা গেছে।
সিরাজগঞ্জ শহর থেকে প্রায় ৩ কিলোমিটার পশ্চিমে ধীতপুর গ্রাম। এ গ্রাম বহুলী ইউনিয়নের অন্তর্গত। ধীতপুর আলালসহ চারটি পাড়া নিয়ে বেশ বড়ো গ্রাম। ধীতপুরের পার্শ্ববর্তী গ্রাম নতুন-ভাঙ্গাবাড়ি, নলছাপাড়া, ফকিরতলা ইত্যাদি। ২৭শে এপ্রিল পাকবাহিনী ফুলবাড়ি-বেড়াবাড়ি থেকে ঘরবাড়ি পোড়াতে-পোড়াতে ধীতপুর আলাল, নতুন ভাঙ্গাবাড়ি, নলছাপাড়ার দিকে কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে এগিয়ে আসে এবং গ্রামগুলোতে হত্যাযজ্ঞ চালায়। ধীতপুর আলালের ইয়াসিন আলী শেখ পাকিস্তানিদের ভয়ে নিজের বাড়ি থেকে ৬শ গজ দূরে গিয়ে মাটিতে গর্ত করে লুকিয়ে ছিলেন। হানাদার পাকসেনারা সেখানে তাকে দেখে গুলি করে হত্যা করে। এ গ্রামের ইসমাইল শেখ, শাফি শেখ ও সুজাব আলী খানকে ঘর থেকে টেনে বের করে বাড়ির পাশের নারকেল গাছের সঙ্গে বেঁধে গুলি করে হত্যা করা হয়। নতুন ভাঙ্গাবাড়ি গ্রামের নুরুন নাহার পাকিস্তানি হানাদারদের ভয়ে বাবার বাড়ি এসে আশ্রয় নেন। এখানে বাবা-মায়ের সঙ্গে তাকেও পাকসেনারা গুলি করলে তারা সকলে প্রাণ হারান। একই গ্রামের চান বিবি ও ১৮ বছরের মেয়ে তাকলিমা খাতুনকে বাড়ির পাশের ঝোপে নিয়ে পাশবিক নির্যাতন শেষে গুলি করে হত্যা করা হয়। ইছাল শেখ সেদিন গুলিবিদ্ধ হয়ে মারাত্মকভাবে আহত হন। তার দেড় বছরের শিশুপুত্র গুলিবিদ্ধ হয়ে দুদিন পর মারা যায়। শুকুর আলী প্রামাণিককে পাকিস্তানিসেনারা গুলি করে হত্যার পর তাদের ঘরে অগ্নিসংযোগ করে। এরপর শুকুর আলীর লাশ আগুনের মধ্যে নিক্ষেপ করে। খোকসাবাড়ি ইউনিয়নের ফকিরতলা গ্রামের শামসুন নাহারের বিয়ে হয়েছিল সিরাজগঞ্জ শহরের মিরপুর পাড়ায়। পাকিস্তানিদের ভয়ে তিনি মিরপুর থেকে বাবার বাড়ি যাওয়ার পথে ধরা পড়েন। তার ওপর পাকসেনারা পাশবিক নির্যাতন চালায় এবং পরে গুলি করে হত্যা করে।
ধীতপুর-নতুন ভাঙ্গাবাড়ি গণহত্যায় নিহত যাদের পরিচয় জানা গেছে, তারা হলেন— ইয়াসিন আলী শেখ (পিতা সজা শেখ, ধীতপুর আলাল), শাফি শেখ (পিতা কোরবান শেখ, ধীতপুর আলাল), ইসমাইল শেখ (পিতা জুব্বার আলী শেখ, ধীতপুর আলাল), সুজাব আলী খান (পিতা আবদুল জলিল খান, ধীতপুর আলাল), রহিম বক্স তালুকদার (পিতা আলা বক্স তালুকদার, নতুন ভাঙ্গাবাড়ি), ছাতিমন নেসা (স্বামী রহিম বক্স তালুকদার, নতুন ভাঙ্গাবাড়ি), নুরুন নাহার (পিতা রহিম বক্স তালুকদার, নতুন ভাঙ্গাবাড়ি), তাকলিমা খাতুন (পিতা ইছাল শেখ, নতুন ভাঙ্গাবাড়ি), চান বিবি (স্বামী ইছাল শেখ, নতুন ভাঙ্গাবাড়ি), আবুল হোসেন প্রামাণিক (পিতা ফয়েজ উদ্দিন প্রামাণিক, নতুন ভাঙ্গাবাড়ি), শুকুর আলী প্রামাণিক (পিতা নজু প্রামাণিক, নতুন ভাঙ্গাবাড়ি), বন্দে আলী খান (নতুন ভাঙ্গাবাড়ি), সোনাদুল শেখ (পিতা মনতাজ আলী শেখ, নলছাপাড়া), মহির উদ্দিন শেখ (পিতা রহিম বক্স শেখ, নলছাপাড়া) ও শামসুন নাহার (স্বামী আজিজুল হক, ফকিরতলা)। [মাহফুজা হিলালী]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৫ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!