You dont have javascript enabled! Please enable it!

ধলঘাট রেল স্টেশন অপারেশন (পটিয়া, চট্টগ্রাম)

ধলঘাট রেল স্টেশন অপারেশন (পটিয়া, চট্টগ্রাম) পরিচালিত হয় ২৭শে সেপ্টেম্বর ভোররাতে। ক্যাপ্টেন করিমের দলের ৭০ জন মুক্তিযোদ্ধা হাবিলদার নুরুল আলমের নেতৃত্বে এ অপারেশন পরিচালিত করেন।
প্রতিরাতে চট্টগ্রাম শহর থেকে দোহাজারী অভিমুখে একটি ট্রেন ছেড়ে যেত। ঘটনার দিন ভোররাতে উক্ত ট্রেনটি ধলঘাট স্টেশনে পৌঁছলে হাবিলদার নুরুল আলমের নির্দেশে মুক্তিযোদ্ধারা ট্রেনটি থামান এবং যাত্রী, ড্রাইভার ও গার্ডদের নামিয়ে দিয়ে সশস্ত্র ১০ জন পুলিশকে বন্দি করেন। তারপর তাঁরা উচ্চ ক্ষমতাসম্পন্ন এক্সপোসিভ বারুদ ব্যবহার করে ট্রেনের ইঞ্জিনটি ধ্বংস করে দেন। অতঃপর তাঁরা বন্দি ১০ জন পুলিশ ও তাদের অস্ত্র নিয়ে নিজেদের গন্তব্যে চলে যান।
এ অপারেশনে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধারা হলেন- হাবিলদার নুরুল আলম (গৈড়লা), আবু সুলতান (এয়াকুবদণ্ডি), জামাল উদ্দিন খান (পিঙ্গলা), মুসা (শাহমীরপুর), নাজিমুল হক (মনসা), বদিউজ্জামান (বরলিয়া), ইব্রাহিম মিঞা (গৈড়লা), মোয়াজ্জেম হোসেন চৌধুরী (হুলাইন), প্রদ্যোৎ কুমার পাল দুলাল (মঠপাড়া), রুহুল আমিন মথু (বিনিনিহারা), আহমদ হোসেন মেম্বার (উত্তর দেয়াঙ), শামসুল আলম (দৌলতপুর), মোহাম্মদ ইউসুফ (গোরনখাইন), নুরন্নবী (আশিয়া), অমিয় বড়ুয়া (কর্তালা), আহমদ ছফা (দ্বারক), আবু তাহের বাঙালি, লিয়াকত আলী খান প্রমুখ। [শামসুল আরেফীন]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৫ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!