You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের সাংবাদিক দিলীপ চক্রবর্তী

দিলীপ চক্রবর্তী (জন্ম ১৯৪২) ভারতের সাংবাদিক। তিনি ১৯৪২ সালে অবিভক্ত ভারতের পূর্ববঙ্গে (বর্তমান বাংলাদেশ) জন্মগ্রহণ করেন। তিনি কলকাতার কুমার আশুতোষ ইনস্টিটিউশন ও বঙ্গবাসী কলেজে অধ্যয়ন করেন। পঞ্চাশ ও ষাটের দশকের শুরুর দিকে তিনি পশ্চিমবঙ্গের বামপন্থী ছাত্র আন্দোলনের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন।
দিলীপ চক্রবর্তী সাংবাদিক হিসেবে ১৯৬৫ সালে তাঁর কর্মজীবন শুরু করেন এবং দীর্ঘদিন দৈনিক কালান্তর পত্রিকার সঙ্গে সম্পৃক্ত ছিলেন। পরবর্তীকালে তিনি সাপ্তাহিক সপ্তাহ – পত্রিকা সম্পাদনা শুরু করেন এবং ১৯৯৮ সাল থেকে তিনি এ পত্রিকার প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে দিলীপ চক্রবর্তী জীবনের ঝুঁকি নিয়ে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশের বিভিন্ন এলাকায় পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যার তথ্য সংগ্রহ করেন। তাঁর পত্রিকা ছাড়াও তিনি বিভিন্ন সংবাদপত্রে এসব খবর ও প্রতিবেদন প্রকাশ করেন। তিনি তাঁর প্রকাশিত নানা সংবাদ ও প্রতিবেদনের মাধ্যমে বিশ্বের জনগণের সামনে মুক্তিযুদ্ধের দুঃসহ চিত্র ও মুক্তিযোদ্ধাদের সাহসিকতার কাহিনি তুলে ধরেন। তাঁর রচিত বাংলাদেশের মুক্তিযুদ্ধের ডায়েরি একাত্তরের রাতদিন গ্রন্থে ১৯৭১ সালের সেসব দিনের অজানা অনেক ঘটনা স্থান পেয়েছে।
মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২০শে অক্টোবর ২০১২ দিলীপ চক্রবর্তী-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৪র্থ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!