You dont have javascript enabled! Please enable it!

দহকুলা রেলসেতু বধ্যভূমি (উল্লাপাড়া, সিরাজগঞ্জ)

দহকুলা রেলসেতু বধ্যভূমি (উল্লাপাড়া, সিরাজগঞ্জ) সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলায় অবস্থিত। পাকসেনারা এখানে বিভিন্ন সময়ে অন্তত ৭০ জন নারী- পুরুষকে হত্যা করে।
উল্লাপাড়া উপজেলা সদর থেকে ১৫ কিলোমিটার পশ্চিমে লাহিড়ী মোহনপুর ইউনিয়নে ঈশ্বরদী-ঢাকা রেলপথে দহকুলা নদীর ওপর নির্মিত সেতুর পাশে দহকুলা রেলসেতু বধ্যভূমি অবস্থিত। বাইরে থেকে এখানে এনে যাদের হত্যা করা হয়, তাদের পরিচয় পাওয়া যায়নি। তবে দহকুলার লাগোয়া গ্রামগুলো থেকে যাদের এ বধ্যভূমিতে হত্যা করা হয়, তাদের কয়েকজনের নাম ও পরিচয় জানা গেছে। তাদের জুলাই মাসের শেষ সপ্তাহে পাকসেনারা স্থানীয় মোস্তফা ও কাশেম নামে দুই দালালের সহযোগিতায় বাড়ি থেকে ধরে এনে হাত-পা বেঁধে নৌকায় করে বধ্যভূমিতে নিয়ে গুলি করে হত্যা করে। তাদের বাড়িঘরও হানাদাররা পুড়িয়ে দেয়। নিহতরা হলেন— লাহিড়ীপাড়ার নিতাই ঠাকুর, প্রভাত ঠাকুর, রাসবিহারী কুণ্ডু, শচিন কুণ্ডু, ন্যাপাল কুণ্ডু, বিভূতি কু-, গোলাপ শীল, হিরু শীল, মংলা শীল, গণেশ শীল, নিতাই সাহা, বিমল বাগচি ও হারান সরকার; চরমোহনপুর ঘোষপাড়ার সূর্য ঘোষ ও মনোরঞ্জন ঘোষ এবং মোহনপুর বাজারের মানিক পাল। আওয়ামী লীগ নেতা ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ মির্জার উদ্যোগে উল্লিখিত ব্যক্তিদের স্মরণে দহকুলা নদীর পাড়ে একটি স্মৃতিফলক নির্মাণ করা হয়েছে।
উল্লাপাড়া পাটবন্দরের পাশে করতোয়া খাল ও বড়হর ইউনিয়নের পাটধারী আন্ধার পুকুর বধ্যভূমিতেও পাকবাহিনী বহু নারী-পুরুষকে নির্মমভাবে হত্যা করে। এ বধ্যভূমি সংরক্ষণ না করায় পাকবাহিনীর নৃশংসতার চিহ্ন হারিয়ে যাচ্ছে। [কল্যাণ ভৌমিক]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৪র্থ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!