You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক তোফায়েল আহমেদ

তোফায়েল আহমেদ, বীর প্রতীক (১৯৩২-২০০২) অনারারি ক্যাপ্টেন ও বীর মুক্তিযোদ্ধা। তাঁর জন্ম ১৯৩২ সালে লক্ষ্মীপুর সদর উপজেলার মিরপুর গ্রামে। তাঁর মাতা আরফাতুন নেছা এবং পিতা বশির উল্লাহ খান।
তোফায়েল আহমেদ পাকিস্তান সেনাবাহিনীর সদস্য ছিলেন। ১৯৫০ সালে তিনি চাকরিতে যোগদান করেন এবং প্রশিক্ষণ সম্পন্ন করে ২য় বেঙ্গল রেজিমেন্টে পদায়ন পান। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধে অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধ শুরুর পূর্বে তিনি ৮ম বেঙ্গল রেজিমেন্টে চট্টগ্রাম সেনানিবাসে কর্মরত ছিলেন।
দেশমাতৃকার টানে তিনি মুক্তিযুদ্ধে যোগ দেন এবং হালিশহর থেকে বিদ্রোহ করে হিয়াকু, রামগড় ও সাক্রম এলাকায় প্রতিরোধযুদ্ধ শেষে হরিয়ানায় ক্যাম্প স্থাপন করেন। সেখান থেকে শুভপুর ব্রিজ, আলীনগর টি গার্ডেন প্রভৃতি স্থানে সম্মুখ যুদ্ধে অংশ নেন। এরপর তোফায়েল আহমেদ ‘জেড’ ফোর্সের সঙ্গে যুক্ত হন এবং খাদিমনগর, লাঠাটিলা, সিলেট বিমান বন্দর, ভানুগাছ প্রভৃতি এলাকার যুদ্ধে সাহসিকতা ও বীরত্বের পরিচয় দেন।
মহান মুক্তিযুদ্ধে সাহসিকতা ও বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক অনারারি ক্যাপ্টেন তোফায়েল আহমেদ ‘বীর প্রতীক’ খেতাবে ভূষিত হন। তিনি ৭ কন্যা ও ২ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম আয়েশা খান। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৪র্থ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!