You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক তাহের আহমেদ

তাহের আহমেদ, বীর প্রতীক (১৯৫০-২০২০) ১১নং সেক্টরের ঢালু সাব-সেক্টরের কমান্ডার ও বীর মুক্তিযোদ্ধা। তিনি ১৯৫০ সালে নোয়াখালী জেলার চাটখিল উপজেলার ভাওর বাগানবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম হাজী সাইদুর রহমান এবং মাতার নাম মোছা. তহুরুন নাহার চৌধুরী।
তাহের আহমেদ ছিলেন রাজনীতি-সচেতন। ৭১-এর মার্চের অগ্নিঝরা দিনগুলোতে সকল আন্দোলন-সংগ্রামে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি সীমান্ত অতিক্রম করে ভারতে যান। বাংলাদেশ সেনাবাহিনীর যুদ্ধকালীন ফার্স্ট বেঙ্গল ওয়ার কোর্সে মনোনীত হয়ে সফলতার সঙ্গে প্রশিক্ষণ সমাপ্ত করে তিনি দেশে প্রবেশ করেন। তিনি ১১ নম্বর সেক্টরের ঢালু সাব-সেক্টরে কমান্ডার হিসেবে দায়িত্ব লাভ করেন। তিনি বেশকিছু যুদ্ধে নেতৃত্বদান করে পাকসেনাদের পরাজিত করতে সক্ষম হন। ২৮শে নভেম্বর তাঁর নেতৃত্বে শেরপুর জেলার নকলা উপজেলার ব্রহ্মপুত্র নদের নিকটবর্তী কুরেরচরে এক বড় ধরনের যুদ্ধ সংঘটিত হয়। এ-যুদ্ধে তিনি নিপুণ রণকৌশল, বুদ্ধিমত্তা ও অসীম সাহসিকতার পরিচয় দেন। যুদ্ধে পাকিস্তানি হানাদাররা বিপুল ক্ষয়ক্ষতির শিকার হয়। বহু পাকসেনা নিহত হয় এবং ২০-২৫ জন মুক্তিযোদ্ধাদের হাতে বন্দি হয়।
মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার তাহের আহমদকে ‘বীর প্রতীক’ খেতাবে ভূষিত করে। তাঁর স্ত্রীর নাম আনজুমা আক্তার। এ দম্পতির ২ কন্যা সন্তান রয়েছে। তিনি ২০২০ সালের ৪ঠা জুলাই ঢাকা সিএমএইচ-এ মৃত্যুবরণ করেন। [শেখ সাইয়েদুল ইসলাম]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৪র্থ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!