You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের অধ্যাপক, আইনজীবী ও মানবাধিকার কর্মী ডেভিড এস ওয়েইজব্রড

ডেভিড এস ওয়েইজব্রড (জন্ম ১৯৪৪) মার্কিন যুক্তরাষ্ট্রের অধ্যাপক, আইনজীবী, মানবাধিকার কর্মী, মুক্তিযুদ্ধকালে মার্কিন জনমত সৃষ্টির লক্ষ্যে গঠিত বাংলাদেশ ইনফরমেশন সেন্টারের প্রশাসনিক নির্বাহী এবং ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’প্রাপ্ত মার্কিন নাগরিক।
ডেভিড এস ওয়েইজব্রড ১৯৪৪ সালে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে জন্মগ্রহণ করেন। তিনি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় ও লন্ডন স্কুল অব ইকোনমিকস এন্ড পলিটিক্যাল সায়েন্স-এ অধ্যয়ন করেন। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতক ডিগ্রি অর্জন করেন। কিছুকাল তিনি ক্যালিফোর্নিয়া সুপ্রিম কোর্টের এক বিচারপতির ক্লার্ক হিসেবে কাজ করার পর নিজেকে আইন পেশায় নিয়োজিত করেন। ১৯৭৫ সালে তিনি ইউনিভার্সিটি অব মিনেসোটা ল স্কুলে যোগদান করেন। তিনি ফ্রান্স, জেনেভা, অক্সফোর্ড, টোকিও ও মেলবোর্নের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। তিনি আমেরিকার মিনেসোটা বিশ্ববিদ্যালয়ে মানবাধিকার কেন্দ্র প্রতিষ্ঠা করেন। তিনি এডভোকেটস ফর হিউম্যান রাইটস, এমনেস্টি ইন্টারন্যাশনাল ইত্যাদি প্রতিষ্ঠানের বোর্ড সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। আইন ও মানবাধিকার বিষয়ে বিশেষ অবদানের জন্য তিনি অনেক সম্মাননা ও পুরস্কার লাভ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিশিষ্ট নাগরিকদের উদ্যোগে গঠিত ওয়াশিংটনস্থ বাংলাদেশ ইনফরমেশন সেন্টারের প্রশাসনিক নির্বাহী হিসেবে ডেভিড এস ওয়েইজব্রড বাংলাদেশের পক্ষে মার্কিন জনমত সৃষ্টির ক্ষেত্রে অনন্য ভূমিকা পালন করেন। পাকিস্তানে অস্ত্র সরবরাহ বন্ধ করার বিষয়ে মার্কিন সিনেটে স্যাক্সবি-চার্চ প্রস্তাব গ্রহণের নেপথ্যে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২০১২ সালের ২৭শে মার্চ ডেভিড এস ওয়েইজব্রড-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৪র্থ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!