You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে সাবেক সোভিয়েত ইউনিয়নের কূটনীতিক ও জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি জ্যাকভ আলেকজভ্রভিচ মালিক

জ্যাকভ আলেকজভ্রভিচ মালিক (১৯০৬-১৯৮০) অর্থনীতিবিদ, সাবেক সোভিয়েত ইউনিয়নের কূটনীতিক ও জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি, বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে সোভিয়েত ইউনিয়নের প্রতিনিধি হিসেবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একাধিক মার্কিন প্রস্তাবের বিরোধিতা ও তাঁর দেশের পক্ষ হয়ে ভেটো প্রদানকারী।
জ্যাকভ আলেকজलভিচ মালিক ১৯০৬ সালের ২৩শে নভেম্বর সাবেক সোভিয়েত ইউনিয়নের খারকিভ প্রদেশে জন্মগ্রহণ করেন। তিনি খারকিভ ইনস্টিটিউট অব ন্যাশনাল ইকনমি থেকে ১৯৩০ সালে শিক্ষা সমাপ্ত করেন। একজন অর্থনীতিবিদ হিসেবে তিনি কর্মজীবন শুরু করেন। ১৯৩৫ সাল থেকে তিনি খারকিভে কমিউনিস্ট পার্টির সঙ্গে যুক্ত হন। পরবর্তীকালে মস্কোতে পররাষ্ট্রবিষয়ক চাকরিতে যোগদান করেন। তিনি ১৯৩৭-৩৯ সাল পর্যন্ত সাবেক সোভিয়েত ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ে জনপ্রতিনিধি (People’s Commissariat) হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৩৯-৪২ সাল পর্যন্ত তিনি জাপানে সোভিয়েত ইউনিয়নের দূতাবাসের উপদেষ্টা এবং ১৯৪২-৪৫ সাল পর্যন্ত সেদেশে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৪৬-৫৩ সময়ে সোভিয়েত ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক উপমন্ত্রীর দায়িত্বে থাকাকালে জাতিসংঘে সেদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন (১৯৪৮-৫২)। তিনি ১৯৫৩-৬০ সাল পর্যন্ত যুক্তরাজ্য ও উত্তর আয়ারল্যান্ডে সোভিয়েত ইউনিয়নের রাষ্ট্রদূত ছিলেন। ১৯৬০-৮০ সাল পর্যন্ত তিনি পুনরায় সোভিয়েত ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক উপমন্ত্রী নিযুক্ত হন এবং এ দায়িত্বে থাকাকালে তিনি জাতিসংঘে সোভিয়েত ইউনিয়নের স্থায়ী প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেন (১৯৬৮-৭৬)। তিনি ১৯৮০ সালের ১১ই ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে জ্যাকভ আলেকজড্ৰভিচ মালিক জাতিসংঘে সোভিয়েত ইউনিয়নের স্থায়ী প্রতিনিধি ছিলেন। জাতিসংঘে উত্থাপিত মার্কিন যুক্তরাষ্ট্রের বাংলাদেশবিরোধী একাধিক প্রস্তাবে ভেটো প্রদানের মাধ্যমে মুক্তিযুদ্ধের বিজয়ে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২০১২ সালের ২৭শে মার্চ জ্যাকভ আলেকজান্ড্রভিচ মালিক- কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা (মরণোত্তর) প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৪র্থ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!