You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে সাবেক ভারতীয় সেনাপ্রধান ও রাজনীতিবিদ জেনারেল শংকর রায়চৌধুরী

জেনারেল শংকর রায়চৌধুরী, পিভিএসএম, এডিসি (জন্ম ১৯৩৭) সাবেক ভারতীয় সেনাপ্রধান ও রাজনীতিবিদ। তিনি ১৯৩৭ সালের ৬ই সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের কোলকাতায় জন্মগ্রহণ করেন। তিনি কোলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট স্কুল থেকে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন। তারপর তিনি উইনবার্গ- অ্যালেন স্কুল ও সেন্ট জর্জেস কলেজে পড়াশোনা করেন। তিনি ১৯৫৩ সালে ইন্ডিয়ান মিলিটারি একাডেমিতে ক্যাডেট হিসেবে যোগদান করেন এবং ১৯৫৭ সালে কমিশন লাভ করেন। তিনি ন্যাশনাল ডিফেন্স একাডেমি, ইন্ডিয়ান মিলিটারি একাডেমি, ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ, আর্মি ওয়ার কলেজ ও ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ করেন। ১৯৬৫ সালে তিনি ভারত-পাকিস্তান যুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৯৪ সালে তিনি ভারতীয় সেনাবাহিনীর অষ্টাদশ সেনাপ্রধান নিযুক্ত হন।
ভারতীয় সেনাবাহিনীতে ও দেশ সেবায় অবদানের স্বীকৃতিস্বরূপ ভারতীয় সশস্ত্রবাহিনী কর্তৃক তাঁকে পিভিএসএম (Param Vishisht Seva Medal) প্রদান করা হয়। ১৯৯৭ সালে তিনি অবসর গ্রহণ করেন। অবসর গ্রহণের পর তিনি ভারতের রাজ্যসভার সদস্য নিযুক্ত হন। ২০০২ সালে তাঁর আত্মজীবনীমূলক পুস্তক Officially at Peace প্রকাশিত হয়।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন ভারতীয় সেনাবাহিনীর চার্লি সেক্টরের ব্রিগেড মেজর শংকর রায়চৌধুরী মুক্তিবাহিনীর ৮ ও ৯ নম্বর সেক্টরের মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ প্রদানের জন্য নিযুক্ত হন। তিনি মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ প্রদানে কঠোর পরিশ্রম করেন এবং সর্বাত্মক সহযোগিতা করেন। অপারেশন পরিচালনার বিষয়ে মুক্তিযোদ্ধাদের প্রয়োজনীয় সাহায্য ও সহযোগিতা প্রদানে তিনি ছিলেন খুবই আন্তরিক। মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২৪শে মার্চ ২০১৩ শংকর রায়চৌধুরী-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৪র্থ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!