You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের সাবেক চিফ অব স্টাফ জে এফ আর জেকব

জে এফ আর জেকব, পিভিএসএম (১৯২১-২০১৬) ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের সাবেক চিফ অব স্টাফ, বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিশিষ্ট ভূমিকা পালনকারী, ঢাকায় পাকিস্তানি সেনাবাহিনীর যৌথবাহিনীর নিকট আত্মসমর্পণ দলিলের অন্যতম প্রণেতা, আত্মসমর্পণে পাকিস্তানি বাহিনীকে সম্মত করাতে মুখ্য ভূমিকা পালনকারী এবং ১৬ই ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ অনুষ্ঠানে উপস্থিত থাকা ভারতীয় সামরিক নেতৃত্বের অন্যতম।
জ্যাক ফার্জ রাফায়েল জেকব ‘জে এফ আর জেকব’ নামে সমধিক পরিচিত ছিলেন। তিনি ১৯২১ সালের ২রা মে অবিভক্ত ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় জন্মগ্রহণ করেন। তিনি দার্জিলিংয়ের ভিক্টোরিয়া বয়েজ স্কুলে অধ্যয়ন করেন। এরপর তিনি মধ্যপ্রদেশের ইন্দোর (বর্তমান ড. আম্বেদকরনগর) সেনানিবাসের অফিসার্স ট্রেনিং স্কুল থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৪২ সালের ৭ই জুন তিনি ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীতে সেকেন্ড লেফটেন্যান্ট পদে কমিশন প্রাপ্ত হন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধ, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধ এবং ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তিনি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের আর্টিলারি স্কুল থেকে পুনরায় স্নাতক ডিগ্রি লাভ করেন। দেশ বিভাগের পর তিনি ভারতে প্রত্যাবর্তন করে ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৬৮ সালের ১০ই জুন তিনি মেজর জেনারেল পদে উন্নীত হন। ১৯৬৯ সালের ২৯শে এপ্রিল তিনি ভারতীয় পূর্বাঞ্চলীয় কমান্ডের চিফ অব স্টাফ হিসেবে নিযুক্ত হন। ১৯৭৩ সালের ৫ই আগস্ট তিনি লেফটেন্যান্ট জেনারেল পদে উন্নীত হন। তাঁর সর্বশেষ নিয়োগ ছিল ভারতীয় পূর্বাঞ্চলীয় কমান্ডের জিওসি-ইন-সি হিসেবে। ১৯৭৮ সালে চাকরি থেকে অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন। দেশ সেবায় অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি পিভিএসএম (Param Vishisht Seva Medal) খেতাবে ভূষিত হন। নব্বইয়ের দশকের শেষদিকে তিনি ভারতীয় জনতা পার্টিতে যোগ দেন এবং দলের নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৮-১৯৯৯ সময়ে গোয়া প্রদেশের এবং ১৯৯৯ থেকে ২০০৩ পর্যন্ত পাঞ্জাব প্রদেশের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৬ সালের ১৩ই জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।
লে. জেনারেল জেকব একাধিক পুস্তক রচনা করেন। তার মধ্যে Surrender at Dacca : Birth of a Nation, (UPL 1997); An Odyssey in War and Peace : An Autobiography (2011) উল্লেখযোগ্য।
মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২০১২ সালের ২৭শে মার্চ লেফটেন্যান্ট জেনারেল (অব.) জে এফ আর জেকব-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৪র্থ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!