You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের সাংবাদিক জিতেন্দ্র চন্দ্র পাল

জিতেন্দ্র চন্দ্র পাল (১৯১৪-২০১৪) ভারতের সাংবাদিক। জিতেন পাল নামে বহুল পরিচিত জিতেন্দ্র চন্দ্র পাল ১৯১৪ সালের ২৬শে ফেব্রুয়ারি অবিভক্ত ভারতের পূর্ববঙ্গের (বর্তমান বাংলাদেশ) ব্রাহ্মণবাড়িয়া জেলার সিংরাই গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ভারতের স্বাধীনতা সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং দীর্ঘকাল কারাবরণ করেন। পরবর্তীকালে ভারতীয় উপমহাদেশ বিভক্তির পর তিনি ত্রিপুরায় গমন করেন।
জিতেন্দ্র পাল ত্রিপুরার প্রথম বাংলা দৈনিক জাগরণ পত্রিকা প্রকাশ করেন এবং এ পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। সাংবাদিকতার পাশাপাশি তিনি একাধিক পুস্তক রচনা করেন। তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন এবং মৃত্যুর পূর্ব পর্যন্ত সাংবাদিকদের কল্যাণে নিয়োজিত ছিলেন। ত্রিপুরায় সাংবাদিকতা বিকাশের ক্ষেত্রে তাঁর বড় অবদান ছিল। তিনি ২০১৪ সালের ১২ই সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন সময়ে ত্রিপুরার দৈনিক জাগরণ পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক জিতেন্দ্র পাল তাঁর নিজের ও অন্যান্য পত্রিকায় মুক্তিযোদ্ধাদের সাফল্য এবং পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যা ও নির্যাতনের তথ্য নিয়মিতভাবে প্রকাশ করেন। মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টির ক্ষেত্রে তিনি নিরলসভাবে কাজ করেছেন। মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরূপ ২৪শে মার্চ ২০১৩ বাংলাদেশ সরকার কর্তৃক জিতেন্দ্র চন্দ্র পাল-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৪র্থ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!