You dont have javascript enabled! Please enable it!

জাঙ্গীর গ্রাম গানবোট অপারেশন (রূপগঞ্জ, নারায়ণগঞ্জ)

জাঙ্গীর গ্রাম গানবোট অপারেশন (রূপগঞ্জ, নারায়ণগঞ্জ) পরিচালিত হয় সেপ্টেম্বর মাসের শেষদিকে। পাকসেনারা প্রায়ই আশরাফ জুট মিলস-এর গানবোট নিয়ে ডেমরা হয়ে নদীপথে ঢাকা যেত। তাদের এই যাতায়াত বন্ধ করার উদ্দেশ্যে এ অপারেশন পরিচালনা করা হয়।
ঘটনার দিন পাকসেনাদের গানবোট দেখে মুক্তিযোদ্ধারা জাঙ্গীর গ্রাম নামক স্থানে পজিশন নেন। বোয়ালিতে আব্দুল জব্বার খান পিনুর গ্রুপ, মাটিছড়ায় সিরাজ উদ্দিন আহমেদ, বীর প্রতীক- (ন্যাভাল সিরাজ)-এর গ্রুপ এবং কালীখালি রেলস্টেশনে বাবুলের গ্রুপ অবস্থান নিয়ে একযোগে পাকসেনাদের আক্রমণ করে। মুক্তিযোদ্ধাদের অতর্কিত আক্রমণে পাকসেনারা দিশেহারা হয়ে পড়ে। তারা তেমন প্রতিরোধও করতে পারেনি। ফলে ১৯ জন পাকসেনা মুক্তিযোদ্ধাদের হাতে নিহত হয়। মুক্তিযোদ্ধারা তাদের লাশ একই দড়িতে বেঁধে শীতলক্ষ্যা নদীতে ভাসিয়ে দেন। এরপর পাকসেনাদের অস্ত্র ও গোলাবারুদ হস্তগত করে গানবোটটি ডুবিয়ে দেন।
এ অপারেশনে রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নের হিনাল গ্রামের মোস্তফা গ্রুপ, মুড়াপাড়া ইউনিয়নের পোড়াব গ্রামের মেসবাহউদ্দীন, দড়িকান্দি গ্রামের মো. ইয়াদ আলী ও আব্দুল খালেক, গঙ্গানগর গ্রামের আব্দুল মান্নান, মঙ্গলখালি গ্রামের আসাদ মীর, রূপগঞ্জ থানার তারাব পৌরসভার গন্ধবপুর গ্রামের মো. আমানউল্লাহ আমান, মাঝিনা নদীর পাড়ের এসহাক ও শহীদুল্লাহ, থানার পাশের আব্দুল রব (বাগ), রূপগঞ্জ ইউনিয়নের রূপগঞ্জ গ্রামের বিল্লাল, ঢাকার টঙ্গীর নাসির মীরসহ আরো অনেক মুক্তিযোদ্ধা অংশগ্রহণ করেন। [রীতা ভৌমিক]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৪র্থ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!