You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনীতিক, অর্থনীতিবিদ, হার্ভার্ডের অধ্যাপক জন কেনেথ গলব্রেথ

জন কেনেথ গলব্রেথ, ওসি, পদ্মবিভূষণ (১৯০৮- ২০০৬) মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনীতিক, অর্থনীতিবিদ, হার্ভার্ডের অধ্যাপক, বাংলাদেশের মুক্তিযুদ্ধের একনিষ্ঠ সমর্থক এবং এর পক্ষে বিশ্বজনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী।
জন কেনেথ গলব্রেথ (কেন গলব্রেথ নামে পরিচিত) ১৯০৮ সালের ১৫ই অক্টোবর কানাডার অন্টারিওতে জন্মগ্রহণ করেন। ১৯৩১ সালে তিনি অন্টারিও কৃষি কলেজ থেকে বিএসসি ডিগ্রি অর্জন করেন। তিনি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে এমএসসি ও পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৩৪ সাল থেকে ১৯৩৯ সাল পর্যন্ত তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। ১৯৩৭ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব লাভ করেন। তিনি ১৯৩৯-৪০ সাল পর্যন্ত প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। তিনি ১৯৪৯ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির অধ্যাপক নিযুক্ত হন। ১৯৬১-৬৩ সাল পর্যন্ত দুই বছর তিনি ভারতে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭২ সালে আমেরিকান ইকোনমিক এসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে তিনি অধ্যাপনা থেকে অবসর গ্রহণ করেন। তিনি ২০০০ সালে আমেরিকার ‘প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম’ পদক লাভ করেন। এছাড়া ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ ভারত সরকার কর্তৃক ২০০১ সালে তাঁকে ‘পদ্মবিভূষণ’ খেতাবে ভূষিত করা হয়। তিনি অর্থনীতি বিষয়ে বহুসংখ্যক পুস্তক রচনা করেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে American Capitalism: The Concept of Countervailing Power, The Affluent Society, The New Industrial State, Economics and the Public Purpose ইত্যাদি অন্তর্ভুক্ত। তিনি ২০০৬ সালের ২৯শে এপ্রিল মৃত্যুবরণ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে অধ্যাপক জন কেনেথ গলব্রেথ বাংলাদেশের পক্ষে মার্কিন যুক্তরাষ্ট্র ও বিশ্বে জনমত গড়ে তুলতে বিশিষ্ট ভূমিকা পালন করেন। ১৯-২১শে আগস্ট কানাডার টরেন্টোতে বাংলাদেশের পক্ষে অনুষ্ঠিত দক্ষিণ এশিয়া বিষয়ক বিশিষ্টজনদের নাগরিক সম্মেলনে তিনি মূল প্রবন্ধকার হিসেবে নির্বাচিত হয়েছিলেন। তিনি ঐ সম্মেলনের ভাইস-চেয়ারম্যানও ছিলেন। কিন্তু শারীরিক অসুস্থতাজনিত কারণে ব্যক্তিগতভাবে সম্মেলনে যোগদান করতে না পারলেও তিনি বাংলাদেশের ন্যায়সঙ্গত সংগ্রামের প্রতি সমর্থন ও সহানুভূতি জ্ঞাপনের জন্য বিশ্বসম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে একটি বিবৃতি প্রেরণ করেন এবং তা ঐ সম্মেলনে পঠিত হয়। উল্লেখ্য, ‘টরন্টো ঘোষণা’ হিসেবে পরিচিত ঐ সম্মেলনে গৃহীত প্রস্তাবে বাংলাদেশ সংকটের গ্রহণযোগ্য নিরসন না হওয়া পর্যন্ত বিশ্বের সকল রাষ্ট্রের প্রতি পাকিস্তানকে সব ধরনের সামরিক ও অর্থনৈতিক সাহায্য দেয়া বন্ধ রাখার এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জীবনের নিরাপত্তার ব্যাপারে হস্তক্ষেপ করার আহ্বান জানানো হয়। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে যুক্তি তুলে ধরে New York Times ম্যাগাজিনে প্রবন্ধ লেখেন (৩১শে অক্টোবর)।
মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২০১২ সালের ২৭শে মার্চ জন কেনেথ গলব্রেথ-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা (মরণোত্তর) প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির ও হারুন-অর-রশিদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৪র্থ খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!