You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতীয় নৌবাহিনীর পেটি অফিসার চীমন সিং যাদব, মহাবীর চক্র

চীমন সিং যাদব, মহাবীর চক্র (জন্ম ১৯৪৫) ভারতীয় নৌবাহিনীর পেটি অফিসার। তিনি ১৯৪৫ সালের ১লা জুন অবিভক্ত ভারতের পাঞ্জাব (বর্তমানে হরিয়ানা) প্রদেশের রেওয়ারী জেলার গোকুলগড় গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬০ সালে রেওয়ারীর বি এস অহির উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে ম্যাট্রিক পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৬১ সালে তিনি ভারতীয় নৌবাহিনীতে যোগদান করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন চীমন সিং যাদব মুক্তিবাহিনীর নৌকমান্ডোদের সঙ্গে খুলনা ও মংলা এলাকায় বিভিন্ন সফল অপারেশনে অংশগ্রহণ করে পাকিস্তানি জাহাজের অনেক ক্ষতিসাধন করেন। ১০ই ডিসেম্বর তিনি মুক্তিবাহিনীর নৌ- জাহাজ পদ্মায় আরোহণ করে অপারেশনে অংশগ্রহণ করেন। যুদ্ধজাহাজ পদ্মা যখন খুলনার কাছে এসে পৌঁছে তখন ভুলবশত জাহাজের ওপর ভারতীয় যুদ্ধবিমানের প্রচণ্ড গোলাবর্ষণ শুরু হয় এবং জাহাজের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। আহত চীমন সিং যাদব সাঁতার কেটে নদীতীরে পৌঁছে দেখতে পান যে, দুজন আহত মুক্তিযোদ্ধা ডুবে যাচ্ছেন। নিজের জীবনকে তুচ্ছ করে তিনি ঝাঁপিয়ে পড়ে তাঁদের তুলে তীরে নিয়ে আসেন। ততক্ষণে পাকিস্তানি সৈন্যরা তাঁকে আহত অবস্থায় বন্দি করে এবং তিনি নির্মম নির্যাতনের শিকার হন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধে চীমন সিং যাদবের সাহসিকতার স্বীকৃতিস্বরূপ যুদ্ধ শেষে তাঁর মুক্তির পর ভারত সরকার কর্তৃক তাঁকে ‘মহাবীর চক্র’ সম্মাননা প্রদান করা হয়। অপরদিকে মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২৪শে মার্চ ২০১৩ পেটি অফিসার চীমন সিং যাদব-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৩য় খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!