You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ও বোস্টন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গুস্তভ এফ পাপানেক

গুস্তভ এফ পাপানেক (জন্ম ১৯২৬) মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ও বোস্টন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বিশ্ববিখ্যাত অর্থনীতিবিদ, অর্থনীতি ও উন্নয়ন বিষয়ক বহু গ্রন্থের লেখক, বিশ্বব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ইউএসএইড ও ফোর্ড ফাউন্ডেশনের অর্থনৈতিক উপদেষ্টা এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে এর সমর্থনে বুদ্ধিজীবী মহলে বিশিষ্ট ভূমিকা পালনকারী।
গুস্তভ ফ্রিটজ পাপানেক ১৯২৬ সালের ১২ই জুলাই অস্ট্রিয়ার ভিয়েনায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৪৭ সালে যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে স্নাতক ডিগ্রি, ১৯৪৯ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর এবং ১৯৫১ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৫৮-৭০ সাল পর্যন্ত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের পরিচালক ছিলেন। তিনি হার্ভার্ড এডভাইজরি গ্রুপের হয়ে পাকিস্তানের পরিকল্পনা কমিশনে একাধিক পদে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। ১৯৭৪-৯২ সাল পর্যন্ত তিনি বোস্টন বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির অধ্যাপক ছিলেন এবং ১৯৯২ সালে একই বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির এমেরিটাস অধ্যাপক হিসেবে যোগ দেন। তিনি যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (USAID), এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (ADB), বিশ্বব্যাংক (WB), ফোর্ড ফাউন্ডেশন প্রভৃতি আন্তর্জাতিক প্রতিষ্ঠানে অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে কাজ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে অধ্যাপক গুস্তভ এফ পাপানেক বাংলাদেশের পক্ষে যুক্তরাষ্ট্রে বিভিন্ন ফোরামে বক্তব্য রাখেন। ৭ই এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনস্থ রিপন সোসাইটির উদ্যোগে তিনি অপর দুই বিখ্যাত মার্কিন বুদ্ধিজীবীর সঙ্গে যৌথভাবে বাংলাদেশ সংকটের মূল কারণ ব্যাখ্যাসহ স্বাধীন বাংলাদেশের যৌক্তিকতা তুলে ধরে একটি মূল্যবান প্রবন্ধ রচনা করেন। ঐ প্রবন্ধে তাঁরা উদ্ভূত সংকটের জন্য বাঙালিদের ওপর পশ্চিম পাকিস্তানিদের ঔপনিবেশিক শাসন- শোষণ ও বৈষম্যকে চিহ্নিত করেন। ১২ই এপ্রিল গুস্তভ পাপানেকসহ মার্কিন যুক্তরাষ্ট্রের ২৯ জন বিশিষ্ট শিক্ষাবিদ ওয়াশিংটন পোস্ট পত্রিকায় বিজ্ঞাপন আকারে একটি বিবৃতিতে পাকিস্তানি সামরিক জান্তাকে বাঙালিদের ওপর শক্তি প্রয়োগ অনতিবিলম্বে বন্ধ করে মহা বিপর্যয়কর অবস্থা সৃষ্টির পূর্বেই পূর্ব পাকিস্তানে নির্বাচিত প্রতিনিধিদের সরকার গঠনের সুযোগ দানের আহ্বান জানান। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের পক্ষে গুস্তভ পাপানেকের স্ত্রী অধ্যাপক হান্না পাপানেকও বিভিন্ন ফোরামে সক্রিয় ভূমিকা পালন করেন। মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার ২০১৩ সালের ২৪শে মার্চ অধ্যাপক গুস্তভ এফ পাপানেক-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করে। [হারুন-অর-রশিদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৩য় খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!