You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক গাজী আব্দুল জব্বার খান

গাজী আব্দুল জব্বার খান, বীর প্রতীক (১৯৩৭-১৯৯৮) অনারারি ক্যাপ্টেন ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা। ১৯৩৭ সালের ২রা জুলাই ঢাকার মোহাম্মদপুরে তাঁর জন্ম। তাঁর পিতা ওয়াজউদ্দিন খান এবং মাতা বিবি মিরন নেছা।
গাজী আব্দুল জব্বার খান ১৯৫৫ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগদান করেন। এরপর তিনি চট্টগ্রাম ইবিআরসিতে প্রশিক্ষণ গ্রহণ করেন। মুক্তিযুদ্ধের প্রাক্কালে তিনি জয়দেবপুর ক্যান্টনমেন্টে কর্মরত ছিলেন। পাকিস্তানি হানাদার বাহিনী ২৫শে মার্চ রাতে বাঙালিদের ওপর গণহত্যা শুরু করলে মেজর কে এম সফিউল্লাহর নেতৃত্বে তাঁরা বিদ্রোহ করে মুক্তিযুদ্ধে যোগ দেন। আব্দুল জব্বার ৩ নম্বর সেক্টরে মেজর সফিউল্লাহর নেতৃত্বে যুদ্ধ করেন। এরপর ‘এস’ ফোর্স গঠিত হলে সাব-সেক্টর কমান্ডার মেজর মঈনুল হোসেন চৌধুরীর নেতৃত্বে যুদ্ধ করেন। তিনি মাধবপুর, মধুপুর ও বিলোনিয়াসহ বিভিন্ন যুদ্ধে উল্লেখযোগ্য অবদান রাখেন। যুদ্ধরত অবস্থায় তিনি শত্রুর ছোড়া গুলিতে আহত হন।
মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক তাঁকে ‘বীর প্রতীক’ খেতাবে ভূষিত করা হয়। স্বাধীনতার পর তিনি অনারারি ক্যাপ্টেন পদে উন্নীত হন। তিনি ১ কন্যা ও ২ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম লুৎফর নেছা। ১৯৯৮ সালের ২রা জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ৩য় খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!