You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের শিক্ষক ও লোকসভা সদস্য খগেন দাস

খগেন দাস (১৯৩৭-২০১৮) ভারতের শিক্ষক, লোকসভা সদস্য ও ভারতীয় মার্কসবাদী কমিউনিস্ট পার্টি সিপিআই(এম)- এর নেতা। তিনি ১৯৩৭ সালের ৪ঠা সেপ্টেম্বর অবিভক্ত ভারতের পূর্ববঙ্গের (বর্তমান বাংলাদেশ) কুমিল্লা জেলার দুর্গাপুরে জন্মগ্রহণ করেন। পরবর্তীকালে তিনি ভারতে গমন করেন। তিনি এস এন কলেজে অধ্যয়ন করেন এবং ১৯৬২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীকালে তিনি ভারতীয় কমিউনিস্ট পার্টি (সিপিআই) এবং এ দলে বিভক্তির পর সিপিআই (এম)-এ যোগদান করেন। তিনি সিপিআই(এম)-এর কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। সিপিআই(এম)-এর সদস্য হিসেবে তিনি দুবার ত্রিপুরা আইন পরিষদের সদস্য নির্বাচিত হন (১৯৭৮-৮৮)। তিনি শিল্প উন্নয়ন করপোরেশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৩-৮৮ পর্যন্ত ত্রিপুরা সরকারের মন্ত্রী (রাজস্ব, স্বাস্থ্য, পরিসংখ্যান ইত্যাদি) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৮-২০০২ সময়ে রাজ্যসভার সদস্য নির্বাচিত হন।
তিনি ত্রিপুরার মুখ্যমন্ত্রীর রাজনৈতিক সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ত্রিপুরা রাজ্য থেকে একাধিকবার লোকসভার সদস্য নির্বাচিত হন (২০০২-উপনির্বাচন, ২০০৪ ও ২০০৯)। এছাড়াও তিনি ত্রিপুরা সরকারের বিভিন্ন কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন সময়ে শিক্ষক ও সিপিআই(এম) নেতা খগেন দাস বাংলাদেশের মানুষের প্রতি সর্বাত্মক সাহায্যের হাত প্রসারিত করেন। তাঁর রামনগর রোডের বিশাল বাড়িদুটি ও সোনামুড়াতে তাঁর গ্রামের বাড়ি তিনি বাংলাদেশ থেকে আগত শরণার্থীদের আশ্রয়ের জন্য ছেড়ে দেন এবং তাদের সর্বাত্মক সাহায্য করেন। তিনি বাংলাদেশের পক্ষে নিয়মিত জনসমাবেশ ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করেন। মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরূপ ১৫ই ডিসেম্বর ২০১২ বাংলাদেশ সরকার কর্তৃক খগেন দাস-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। ২০১৮ সালে তিনি করেন। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ২য় খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!